• রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:২২ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

‘আমার বক্তব্য বিকৃত করা হয়েছে, কওমি মাদরাসা আছে থাকবে’

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪

কওমি মাদরাসা বন্ধ সংক্রান্ত কোনো বক্তব্য দেননি জানিয়ে শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ‌‘কওমি মাদরাসা বাংলাদেশে আছে, ভবিষ্যতে থাকবে। কওমি মাদরাসা বন্ধ নিয়ে আমার বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যে বিকৃত করা হয়েছে’

মঙ্গলবার (৫ মার্চ) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

এর আগে, গত রোববার (৩ মার্চ) সন্ধ্যায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের প্রথম দিন শিক্ষামন্ত্রী, যত্রতত্র কওমি-নূরানী মাদ্রাসা প্রতিষ্ঠা পাওয়ায় সরকারি নিবন্ধিত স্কুলগুলোতে শিক্ষার্থী সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাওয়ার প্রসঙ্গে কথা বলেন।

মন্ত্রী বলেন, অনিবন্ধিত মাদ্রাসাগুলোর বিষয়ে ডিসিদের পক্ষ থেকে আলোচনা উঠে এসেছে। বিশেষ করে তারা বলেছেন, সারা দেশে যত্রতত্র নূরানী মাদ্রাসা প্রতিষ্ঠা করা হচ্ছে। জেলা প্রশাসকদের আশ্বস্ত করেছি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের নিবন্ধিত হওয়ার প্রক্রিয়ার বাইরে যারা মাদ্রাসা খুলছেন, সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত নয়।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, কীভাবে বেফাক তাদের ছয়টি বোর্ডের মাধ্যমে নিবন্ধন দিচ্ছে, তাদের সঙ্গে কাজ করতে হবে। একটি বয়সসীমা পর্যন্ত সেখানে যাতে জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করা হয়। নয়তো শিক্ষার্থীরা কাঙ্ক্ষিত যোগ্যতা ও দক্ষতা অর্জন করতে পারবে না।

তিনি আরও বলেন, কখন শিক্ষার্থীরা স্কুলগুলোতে ভর্তি হয়, সেই সময়টাতে এসব (অনিবন্ধিত মাদ্রাসা) প্রতিষ্ঠান বন্ধ রাখা যায় কি-না, সেগুলো নিয়ে ভবিষ্যতে আলোচনা করব। তবে অনিবন্ধিত প্রতিষ্ঠানে শিক্ষার্থীর হার বাড়বে, আর নিবন্ধিত ও সরকারের শিক্ষাক্রম অনুসরণ করা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী কমবে, এটা কখনোই কাঙ্ক্ষিত নয়। বিষয়টি সব সময় মাথায় রাখতে হবে।

এদিকে শিক্ষামন্ত্রীর এই বক্তব্য গণমাধ্যমে প্রকাশের পরপরই তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় দেশের বিভিন্ন ইসলামী সংগঠনগুলো। পৃথক বিবৃতিতে তারা ‘কওমি মাদরাসাবিরোধী’ শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি জানান।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর