• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

সবার আগে ২০২৪ সালকে স্বাগত জানাল কিরিবাতি-নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩

শুভ ইংরেজী নববর্ষ! বিশ্বে সবার আগে নতুন এই বছর ২০২৪ সালকে স্বাগত জানাল প্রশান্ত মহাসাগরীয় দেশ কিরিবাতি। দেশটির বৃহত্তম ক্রিসমাস দ্বীপ সবার আগে নতুন বছরে পদার্পণ করেছে। এরপরই দ্বিতীয় দেশ হিসেবে নতুন বছরকে আঁতশবাজির ঝলকানিতে বরণ করে নিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর।

নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরের বিস্তৃত অঞ্চলজুড়ে ৩৩টি প্রবালপ্রাচীর নিয়ে গঠিত কিরিবাতি। পূর্ব থেকে পশ্চিমে প্রায় ৪ হাজার কিলোমিটার এবং উত্তর থেকে দক্ষিণে ২ হাজার কিলোমিটারের বেশি বিস্তৃতি রয়েছে দেশটির।

আন্তর্জাতিক মান সময়ের তারতম্যের কারণে নতুন বছরকে আগে বরণ করার সুযোগ পাওয়া দেশগুলোর একটি নিউজিল্যান্ড। কিরিবাতির পর নিউজিল্যান্ডের অকল্যান্ডও ১১টার সময় (জিএমটি) ২০২৪ সালকে স্বাগত জানিয়েছে। অকল্যান্ডের বিখ্যাত স্কাই টাওয়ারে আঁতশবাজির ঝলকানি আর হারবার সেতুতে আলোক প্রদর্শনির মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানানো হয়।

নববর্ষ উদযাপনের চূড়ান্ত প্রস্তুতিতে অস্ট্রেলিয়াতেও আঁতশবাজির বিস্ফোরণ শুরু হয়েছে। বিশ্বের সবচেয়ে জমকালো নববর্ষ উদযাপনে আঁতশবাজির প্রদর্শনীর জন্য সিডনিতে প্রচুর জনসমাগম হচ্ছে বলে দেশটির সংবাদমাধ্যম খবর দিয়েছে। এরপর টোঙ্গা এবং সামোয়া নতুন বছরকে স্বাগত জানাবে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে লাখ লাখ মানুষ বিশ্বজুড়ে নতুন বছরকে বরণে মেতে উঠবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর