• সোমবার, ১৩ মে ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

চীনে আরও এক ধনী ব্যবসায়ী গুম

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৩
চীনে আরও এক ধনী ব্যবসায়ী গুম
চীনে আরও এক ধনী ব্যবসায়ী গুম

দেশটির রেনেসাঁ হোল্ডিংসের প্রধান নির্বাহী বাও ফানকে খুজে পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানের পক্ষ হতে। বৃহষ্পতিবার তথ্যটি জনিয়েছে কর্তৃপক্ষ।

চীনের প্রযুক্তি-খাতের বিনিয়োগে অন্যতম শীর্ষস্থানীয় ব্রোকার তিনি। আর তার ক্লায়েন্টদের মধ্যে শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানি ডিডি এবং মেইটুয়ান রয়েছে।

তার নিখোঁজের সংবাদ প্রকাশের পর শুক্রবার থেকে প্রতিষ্ঠানটির শেয়ারের মূল্য কমার পাশাপাশি বেইজিয়ের অর্থ ও প্রযুক্তি খাতে জড়িত ব্যক্তিদের ব্যাবসায়ীদের সম্ভাব্য ধ্বস নামার উদ্বেগকে আরও যেন বাড়িয়ে দিয়েছে।

বাও ফানের নিখোঁজের বিষয়টি ব্যবসার সঙ্গে জড়িত কেউ বা অন্য কোনো মহলের তৎপরতায় হতে পারে এমন কোনো তথ্য তাদের হাতে নেই বলে মন্তব্য করেছে কর্তৃপক্ষ। তবে ঠিক কতদিন ধরে তিনি নিখোঁজ রয়েছেন সে বিষয়ে কিছু জানায়নি তারা বিবিসিকে।

কাইজিন নামক আরেক প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট চং লিন জানান, দুদিন ধরে বাও ফানের সঙ্গে আর কোনরকম যোগাযোগ করা যাচ্ছে না। তিনি জানান, গত সেপ্টেম্বরে আরও একবার তার পুরোনো কর্মস্থল রাষ্ট্র পরিচালিত আইসিবিসি ব্যাংক থেকে তাকে তুলে নেওয়া হয়। তবে বাওয়ের প্রতিষ্ঠানটি এর জবাবে কোন মন্তব্য করেনি।

জানা যায়, বিগত কয়েক বছরে ছয়জনের মত এমন ধনকূবের দেশটির কমিউনিষ্ট পার্টির সঙ্গে মতভেদের কারণে আগেও গুম হয়েছেন। দুর্নীতি, আয়কর ও অন্যান্য অভিযোগের কারণে অভিযুক্ত ছিলেন তারা বলে দেখান দেশটির কর্তৃপক্ষ। তাদের মধ্যে উল্লেখযোগ্য ফসুন গ্রুপের প্রতিষ্ঠাতা গুয়ো গুয়াংচেন যিনি দুর্নীতির দায়ে ২০১৫ সালে কারালাভ করেন।

সম্প্রতি আলীবাবার মালিক জ্যাক মাও তিনমাস ধরে জনসুম্মুখে আসছেন না আর যেটি নিয়ে রয়েছে ধোঁয়াশা। বাজার নিয়ন্ত্রণ নিয়ে সমালোচনা করার পর থেকেই আর তাকে দেখা যায়নি।

বাও ফান ২০০৫ সালে ব্যাঙ্কিং পেশার ইতি টেনে এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেন। যাকে দেশটির প্রযুক্তি খাতের ধনকুবের বলা হয়ে থাকে। তিনি স্ট্যানলি ও ক্রেডিট সুইসের মত ব্যাংকে কাজ করেছেন।

২০২১ সাল হতে নিয়ইয়র্ক স্টক এক্সচঞ্জে তালিকাভূক্তি হয়েছে তার প্রতিষ্ঠানটি। ২০১৮ সালে লেখা তার এক কলামে তিনি লিখেন, দেশের ৭০ শতাংশ ইন্টারনেট কোম্পানি তার হাতে গড়া যা জনগণকে সেবা দিয়ে আসছে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর