• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

জবার থেকে হাজার কোটি টাকার মালিক, “স্কেম ১৯৯২ হর্ষদ মেহতার গল্প”

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
জবার থেকে হাজার কোটি টাকার মালিক, "স্কেম ১৯৯২ হর্ষদ মেহতার গল্প" 1

মুভি রিভিও

নির্মাতাঃ হান্সাল মেহতা
অভিনয়ঃ প্রতীক গান্ধী, শ্রেয়া ধনবন্তরী,শরিব হাশমি,অনন্ত মহাদেবন

১০ পর্বের একটি ওয়েব সিরিজ হলো স্কেম ১৯৯২। বোম্বের স্টক মার্কেটের রাজা বা ষাঁড় বলা হতো হর্ষদ মেহতাকে। এই চরিত্রকে কেন্দ্র করেই এই দমবন্ধ করা সিরিজটি তৈরি।

হর্ষদ মেহতা

হর্ষদ মেহতা,১৯৯২

সিরিজটি নিয়ে যদি সহজ ভাষায় বলা হয় তাহলে এভাবেই বলা যায়,
একজন মানুষের ছোট থেকে শুরু হয়ে তার বুদ্ধিমত্তা দ্বারা ভারতের ষ্টকের রাজা হবার গল্পটাই পাবেন এই সিরিজে।হর্ষদ মেহেতার জীবন কোন সিনেমার গল্প থেকে কম নয়। সেই সাথে নির্মাতা হান্সাল মেহতা সেই সিনেমাকে ফুটিয়ে তুলেছেন আরো নৈপুণ্যতার সাথে।
বোম্বের স্টক কিং হয়ে উঠেছিল হর্ষদ। সেই সময়ের অনেক বড় বড় ম্যাগাজিনে তাকে আরো নানা উপাধিও দেওয়া হয়েছিলো। যেমন কবরা কিলার,চিতা, বিগ বুল ইত্যাদি।

হর্ষদের চরিত্রের সঠিক ব্যাখা পাওয়া যায় এই সিরিজে। ৫০০ মিনিটের মোট ১০ পর্বের সিরিজটি আপনাকে কোনভাবেই বিরক্ত করতে পারবে না যদি আপনি একজন থ্রিল প্রেমী হয়ে থাকেন।
তিনি একজন ক্রিমিনাল না তিনি ছিলেন পরিস্থিতির শিকার তা জানা যাবে এই গল্পে। যারা ৯০ দশকের সময় নিজের জীবনের তরুণ সময় পার করেছেন তারা হয়তো এই গল্পের সাথে কিছুটা আরো গভীরভাবে যুক্ত হতে পারবেন। হর্ষদ মেহেতার মৃত্যুর ১৯ বছর পর বানানো হয় এই সিরিজটি। হর্ষদ মারা যাবার সময় তিনি তার মাথায় ৭০ টি ক্রিমিনাল মামলা এবং প্রায় ৬০০ সাধারণ মামলা রেখে গিয়েছিলেন।

বামে প্রতীক গান্ধী (যিনি হর্ষদ মেহতার চরিত্র অভিনয় করেন) ডানে (হর্ষদ মেহতার)

বামে প্রতীক গান্ধী (যিনি হর্ষদ মেহতার চরিত্র অভিনয় করেন) ডানে (হর্ষদ মেহতার)

টাকা, ক্ষমতাম,স্বপ্ন সব কিছু মিলেই ছিলো হর্ষদের ঘটনা। সিরিজে তাকে একজন ক্রিমিনাল হিসেবে দেখানো হয়নি। তাকে দেখানো হয়েছে সুবিধাবাদী একজন চতুর মানুষ হিসেবে জিনি প্রশাসনের ফাঁক ফোকরকে কিভাবে ব্যবহার করে অর্থের পাহার গড়েন।

ঘটনাটি ভারতের জাতীয় পুরুস্কার প্রাপ্ত সংবাদ কর্মী সুচিতা দালালের বই “হর্ষদ মেহতার গল্প” থেকেই নেওয়া হয়েছিলো। কারণ তিনিই শুরু থেকে হর্ষদকে নিয়ে রিসার্চ করে আসছিলেন।

 

প্রতীক গান্ধী

একজন মানুষের জীবনে অর্থ ও সম্মানের সাথে সাথে আসে শত্রু। দিন শেষে কিভাবে একজন মানুষের তিল তিল করে পতন হয়। কিভাবে সেই মানুষটি হয় পরিস্থিতির শিকার। দিন শেষে কিভাবে আপন মানুষের কাছ থেকেই হতে হয় প্রতারিত সব জানা যাবে এই সিরিজে।

হর্ষদ মেহতার চরিত্রে ছিলেন প্রতীক গান্ধী। তিনি চরিত্রটিকে শুধু পালন করেন নি তিনি এটাকে হয়তো নিজের মাঝে গেঁথে নিয়েছিলেন।

তার অসাধারণ অভিনয় এবং পার্শ্ব চরিত্রগুলোর নিখুঁত সহযোগিতা করে তুলেছে এই সিজিরটি অতুলনীয়।

রেটিং এর দিক থেকেই এটি সেরা
টাইম অফ ইন্ডিয়া এটিকে দিয়েছে ৫/৪.৫

 

 

 

 

 


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর