• রবিবার, ১২ মে ২০২৪, ১০:৫১ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

সবাইকে ছাড়িয়ে শীর্ষে এবিসি রেডিও

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৭ জুলাই, ২০২২
সবাইকে ছাড়িয়ে শীর্ষে এবিসি রেডিও
সবাইকে ছাড়িয়ে শীর্ষে এবিসি রেডিও

সোশ্যাল মিডিয়াতে এনগেজমেন্টের ক্ষেত্রে দেশিয় এফএম রেডিও গুলোর মধ্যে হাতে গোনা কয়েকটি রেডিও ছাড়া বলা যায় বাকি প্রায় সবার অবস্থান খুব বেশি আশানরুপ নয়। ফ্রিকোয়েন্সীতে দিন দিন রেডিও’র জনপ্রিয়তা কিংবা চাহিদা কমতে থাকাতে অনেকেই চেষ্টা করছে সোশ্যাল মিডিয়াতে অ্যাকটিভ থেকে নেটিজেনদের সাথে সংযুক্ত থাকতে। কিন্তু সেই দৌড়ে কে কতটুকু সফল হলো?

ফেসবুক ইনসাইটের তথ্য নিয়ে গত ১৯ জুলাই থেকে ২৫ জুলাই ৭দিনের একটি জরিপ করা হয় ‘মিডিয়া সার্ভে’ এর পক্ষ থেকে। জরিপে দেখা যায় বেশিরভাগ রেডিওগুলোর অবস্থান খুব বেশি ভালো অবস্থায় নেই।

জরিপে দেখা যাচ্ছে- এক সপ্তাহে ১.২ মিলিয়ন এনগেজমেন্ট নিয়ে ফেসবুকে সবার উপরে আছে @ABC Radio FM 89.2। প্রায় দুই ডজন দেশি এফএম রেডিও এর সাথে পাল্লা দিয়ে এবিসি রেডিও সোশ্যাল মিডিয়াতে অ্যাকটিভ হয়ে একটি ভালো অবস্থান করে নিয়েছে। ফেসবুকে এনগেজমেন্ট এর তুলনামুলক চিত্রে এবিসি রেডিও’র নিকটতম রেডিও ‘Jago FM 94.4’ এনগেজমেন্ট মাত্র ৫লক্ষ অর্থাৎ প্রায় হাফ (০.৫) মিলিয়ন এনগেজমেন্ট
নিয়ে ফেসবুকে ২য় অবস্থানে আছে ‘Jago FM 94.4’

এবং মাত্র ১লক্ষ ২৫হাজার এনগেজমেন্ট নিয়ে ৩য় অবস্থানে ‘Spice FM 96.4’। বাকি রেডিওগুলোর এনগেজমেন্ট মাত্র কয়েক হাজার করে।

মূলত সোশ্যাল মিডিয়া দর্শক এবং ফ্রিকোয়েন্সীর শ্রোতা দুটোর মধ্যে রয়েছে অনেক ফারাক, যে কারনে ফ্রিকোয়েন্সীতে সম্প্রচার হওয়া একই অনুষ্ঠান যখন সোশ্যাল মিডিয়াতে ব্রডকাস্ট হচ্ছে তখন তা সোশ্যাল মিডিয়ার দর্শক শ্রোতাদেরকে মন জয় করতে পারছেনা।

অন্যদিকে সোশ্যাল মিডিয়াতে সরব থেকে দর্শক শ্রোতাদের মনজয়ের মূল হাতিয়ার ভিজ্যুয়াল কনটেন্ট কিন্তু সেক্ষেত্রেও রেডিও গুলোর রয়েছে কিছুটা দূর্বলতা। তাই সেই দৌড়ে টিভি মিডিয়া কিংবা অনলাইন নিউজ পোর্টাল মিডিয়ার সাথে পাল্লা দিয়ে এফএম রেডিওগুলো নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে কতটা সফল হবে সেটাই এখন দেখার অপেক্ষা।

তবে কিছু কিছু রেডিও আরজে এফ.এম রেডিও ছেড়ে দিয়ে ব্যক্তিগতভাবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন এবং ব্যপক জনপ্রিয়তা পেয়েছেন। জনপ্রিয় এই আরজেদের এরকম ব্যতিক্রম আইডিয়াই জানান দিচ্ছে রেডিও ইন্ডাস্ট্রির অস্তিত্বকে টিকিয়ে রাখতে বিকল্প পথ এখনো আছে যার নাম ক্রস-প্ল্যাটফর্ম (ফ্রিকোয়েন্সী এবং ডিজিটাল মিডিয়ার সমন্বয়)।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর