• সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

ফিনটেক ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড জিতল ‘নগদ’

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

ডেস্ক রিপোর্ট: ফিনটেক ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড জিতেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া সহজ করে আর্থিক অন্তর্ভুক্তি বাড়ানোয় এই পুরস্কার পেল প্রতিষ্ঠানটি।

প্রথমবারের মতো বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত ‘বাংলাদেশ ফিনটেক অ্যাওয়ার্ড ২০২১’-এর এটি ছিল অন্যতম সেরা পুরস্কার। করোনা মহামারির সময় ‘নগদ’ ফাইন্যান্সিয়াল টেকনোলজির ব্যবহার সহজ করার পাশাপাশি মোবাইলের মাধ্যমে পেমেন্টের মতো বিষয়গুলো গুরুত্বপুর্ণ ভূমিকা রেখেছে।

সম্প্রতি রাজধানীর হোটেল শেরাটনে এক অনুষ্ঠানে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাহেল আহমেদ এই পুরস্কার গ্রহণ করেন। এসময় দেশের আর্থিক খাতের উচ্চপদস্থ ব্যক্তি, সরকারি ও রেগুলেটরি সংস্থাসহ ফিনটেক খাতের বিভিন্ন উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

এবারের আয়োজনে প্রাথমিকভাবে শতাধিক প্রতিষ্ঠান মনোনীত হয়। পরবর্তীতে ১১টি ক্যাটাগরিতে সেরা ২৬টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়ার জন্য নির্বাচন করা হয়।

ফিনটেক ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড মূলত যেকোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে ‘নগদ’ অ্যাকাউন্ট খোলার সহজতম প্রক্রিয়ার জন্য পুরস্কার দেওয়া হয়। এই প্রক্রিয়ায় বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন থেকে সহজেই কেবল *১৬৭# ডায়াল করে চার ডিজিটের একটি পিন দিয়ে অ্যাকাউন্ট খোলা যায়।

চলতি বছরের শুরুর দিকে এক পর্যায়ে প্রতিদিন প্রায় তিন লাখ মানুষ *১৬৭# ডায়াল করে ‘নগদ’ অ্যাকাউন্ট খুলেছে। ফলে ‘নগদ’-এর মাধ্যমে সহজেই ৫ কোটি ৭০ লাখের বেশি মানুষ আর্থিক নেটওয়ার্কের মধ্যে চলে আসে। একইসঙ্গে গ্রাহকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করে সাশ্রয়ী লেনদেন ব্যবস্থার প্রবর্তন করা সম্ভব হয়েছে।

এর আগে ‘নগদ’ দেশে প্রথম আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ই-কেওয়াইসি উদ্ভাবন করে। এই উদ্ভাবনের জন্যও বেস্ট ইনোভেশন ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস অ্যাওয়ার্ড, বিশ্ব সেরা ফিনটেক উদ্যোগ হিসেবে ইনক্লুসিভ ফিনটেক ফিফটি অ্যাওয়ার্ড, বেস্ট ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার অ্যাওয়ার্ড, উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ডসহ আরো অনেক দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করে।

 


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর