• সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

জাতীয় স্মৃতিসৌধে নেপালের প্রেসিডেন্টের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২২ মার্চ, ২০২১
জাতীয় স্মৃতিসৌধে নেপালের প্রেসিডেন্টের শ্রদ্ধা

ডেস্ক রিপোর্ট: জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নেপালের সফররত প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি।

আজ সোমবার বেলা ১১টা ১০ মিনিটের দিকে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান নেপালের প্রেসিডেন্ট। সেখানে তাকে স্বাগত জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী, নবম পদাতিক ডিভিশনের জিওসি, জেলা পুলিশ সুপারসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি জাতীয় স্মৃতিসৌধের মূল বেদিতে ফুল দেন। এ সময় তিন বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। বিউগলে বেজে ওঠে করুণ সুর।

শ্রদ্ধা নিবেদনের পর নেপালের প্রেসিডেন্ট স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি পদ্মের চারা রোপণ করেন। তিনি স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। বেলা ১১টা ২৫ মিনিটে তিনি ঢাকার উদ্দেশে স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করেন।

নেপালের প্রেসিডেন্টের আগমনকে কেন্দ্র করে জাতীয় স্মৃতিসৌধ ও তার আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিতে আজ সকালে দুদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন নেপালের প্রেসিডেন্ট।

নেপালের প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীদের বহনকারী নেপাল এয়ারলাইনসের উড়োজাহাজটি সকাল ১০টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান। ২১ বার তোপধ্বনির পর বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারিকে গার্ড অব অনার দেওয়া হয়।

নেপালের প্রেসিডেন্টের সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী প্রদীপ কুমার গিয়াওয়ালি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রেসিডেন্টের কার্যালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও জ্যেষ্ঠ কর্মকর্তারা রয়েছেন।

সফরসূচি অনুযায়ী, আজ বেলা তিনটায় নেপালের প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ বেলা ৩টা ৪০ মিনিটে।

আজ বিকেল সাড়ে চারটায় নেপালের প্রেসিডেন্ট সম্মানিত অতিথি হিসেবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্‌যাপনে জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ষষ্ঠ দিনের এই অনুষ্ঠানে বক্তব্য দেবেন বিদ্যা দেবী ভান্ডারি।

বিদ্যা দেবী ভান্ডারি আজ রাত সাড়ে সাতটায় বঙ্গভবনে যাবেন। সেখানে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করবেন। ওই আলোচনার পর দুই দেশের মধ্যে চারটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

বিদ্যা দেবী ভান্ডারি কাল মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। সেখানে তিনি স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

সফর শেষে কাল বিকেলে নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বিদ্যা দেবী ভান্ডারি।

‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ঢাকা সফর করে গেছেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ মার্চ আসছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসবেন ২৬ মার্চ।
বাসস


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর