• সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

কখনো স্কুলে পড়েননি এমন কিছু ঐতিহাসিক তথ্য-৭

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ৮ মার্চ, ২০২১
কখনো স্কুলে পড়েননি এমন কিছু ঐতিহাসিক তথ্য-৭

ডেস্ক রিপোর্ট: আমরা স্কুলে ইতিহাস বিষয়ক তথ্য জানতে খুবই পছন্দ করি, কারণ এসব তথ্যগুলি খুবই আকর্ষক এবং এগুলো আমাদের অতীত সম্পর্কে জ্ঞান সমৃদ্ধ করে।

তবে ইতিহাসের এমন কিছু চরিত্র আছে যাদেরকে আমরা সবাই চিনি, কিন্তু তাদের কিছু বিষয়ে স্কুল-কলেজে কখনো পড়া হয়নি। যেমন, আপনি কি জানেন ইতিহাসের দীর্ঘতম বছরটি ৪০০ দিনের বেশি ছিলো! এছাড়া কুখ্যাত হিটলার একটি গাড়ির ডিজাইন করেছিল যা আমরা বর্তমান সময়েও ব্যবহার করছি!

আজ ইতিহাসের এমন কিছু তথ্য দৈনিক এইদিনের পাঠকদের উদ্দেশ্যে ধারাবাহিকভাবে উপস্থাপন করছি…

১. চেঙ্গিস খান সকল ধর্মের প্রতি সহনশীল ছিলেন!

সে সময় পুরো পৃথিবী ছিল অত্যন্ত অসহিষ্ণু। প্রায়শই নয়, প্রায় প্রতিদিনই যুদ্ধ সংগঠিত হত। এ সময় যুদ্ধবাজ এবং সম্রাটরা তাদের নিজস্ব ধর্ম ব্যতীত অন্য ধর্মের প্রতি খুবই অসহিষ্ণু ছিলেন।

তবে নানা কারণে চেঙ্গিস খান অন্যান্য বিজয়ীদের চেয়ে অনেক আলাদা ছিলেন। এর অন্যতম কারণ ছিলো দার্শনিক তত্ব ও সামাজিক শিক্ষা নিতে তিনি সব ধর্মমতের মানুষকে শ্রদ্ধা করতেন।

যুদ্ধের সময় ভয়ানক আতঙ্কের নাম হলেও প্রায়শই চেঙ্গিস বৌদ্ধ ভিক্ষু, মুসলিম, খ্রিস্টান মিশনারি এবং তাওবাদী সন্ন্যাসীদের সাথে পরামর্শ করতেন!

২. টমাস এডিসন তার পেটেন্ট করা বেশিরভাগ জিনিস নিজে আবিষ্কার করেননি!

বলা বাহুল্য যে এডিসন ছিলেন বিশ্বের অন্যতম কুখ্যাত পেটেন্ট চোরদের একজন। তিনি জীবদ্দশায় নিজ নামে ১,০৯৩ টি পেটেন্ট করেছিলেন, তার মধ্যে তিনি নিকোলা টেসলা, উইলহেলম রন্টজেন এবং জোসেফ সোয়ান-এর মতো বিজ্ঞানীদের আবিষ্কার নিজ নামে চালিয়েছেন।

যদিও বৈদ্যুতিক বাতিসহ বেশকিছু আবিষ্কার তিনি নিজে করেছেন!

৩. আলবার্ট আইনস্টাইন ইজরাইলের রাষ্ট্রপতির পদ প্রত্যাখ্যান করেছিলেন!

আইনস্টাইন ইজরাইলের নাগরিক ছিলেন না। তবে তিনি জন্মসূত্রে ইহুদি ছিলেন। জার্মান বংশোদ্ভূত পদার্থবিদকে ১৯৫২ সালে ইজরাইলের রাষ্ট্রপতি হওয়ার প্রস্তাব দেয়া হয়েছিলো, কিন্তু গবেষণা কাজ চালিয়ে নিতে সম্মানজনকভাবে এই প্রস্তাব তিনি প্রত্যাখ্যান করেন!

এই বিষয়ে তিনি সে সময়ে বলেন- ‘আমাকে ইজরাইলের রাষ্ট্রপতি হওয়ার প্রস্তাব দেয়ায় আমি নিজেকে গর্বিত ও একইসাথে প্রস্তাবটি গ্রহণ করতে না পারায় দুঃখিত ও লজ্জা অনুভব করছি। প্রস্তাবটি গ্রহণ না করার কারণ হচ্ছে, আমি নিজের জীবনকে বস্তুনিষ্ঠ বিষয় মোকাবিলা করে কাটাতে উৎসর্গ করেছি। এছাড়া মানুষের সাথে সামাজিক আচরণ ও অফিসিয়াল কাজ করার স্বাভাবিক দক্ষতা এবং অভিজ্ঞতা উভয়েরই সংকট রয়েছে।’!

৪. রোমান সম্রাট ‘ক্যালিগুলা’ তার প্রিয় একটি ঘোড়াকে সিনেটর বানিয়েছিলেন!

আপনি যদি ক্যালিগুলা সম্পর্কে কিছু না জানেন, তবে, আজকের এই তথ্যটি তার সম্পর্কে অনেকটাই বুঝতে সহায়তা করবে।

বর্বরতা ও উন্মাদনার জন্য ক্যালিগুলা কুখ্যাতি অর্জন করেছিলেন। ক্যালিগুলা অপরাধীদের হিংস্র প্রাণীর সামনে ছেড়ে দিতেন, এছাড়া তিনি নাকি চাঁদের সাথে কথা বলতেন।

তবে তিনি ইনসিটাটাস নামে একটি পালিত ঘোড়ার জন্য খ্যাতি অর্জন করেন। এই ঘোড়াটিকে তিনি খুবই ভালবাসতেন। তিনি ঘোড়াটিকে একটি মার্বেল স্টল, একটি মহামূল্যবান আইভরি ম্যানজার, একটি রত্নের কলার ও একটি ঘর উপহার দিয়েছিলেন!

এছাড়া ক্যালিগুলা এই ঘোড়াটিকে সিনেটর হিসেবে নির্বাচিত করেন এবং কোনো অপরাধীকে হত্যার আগে ঘোড়াটির সাথে নাকি আলোচনা করে নিতেন!

৫. পোপ নবম গ্রেগরি বিড়ালের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন!

তিনি বিড়ালদের শয়তানের উপাসকদের এজেন্ট হিসাবে ঘোষণা করেছিলেন। যদিও সব বিড়াল নয়, পুরাপুরি কালো বিড়ালদের তিনি এমন মনে করতেন।

পোপ ঘোষণা করেছিলেন এই জাতের বিড়ালদের যে কোনো মূল্যে নির্মূল করা উচিত!

কখনো স্কুলে পড়েননি এমন কিছু ঐতিহাসিক তথ্যর আগের পর্ব পড়তে ক্লিক করুন


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর