• রবিবার, ১২ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

দুপুরে খাওয়ার পর ঘুম ভাব দূর করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১
দুপুরে খাওয়ার পর ঘুম ভাব দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক: অফিস বা বাসাবাড়ি যেখানেই আপনি অবস্থান করেন না কেন, দুপুরের খাবারের পর প্রতিটি মানুষের মাঝেই একটু ঘুম ঘুম ভাব লক্ষ্য করা যায়। এর কারণ হলো খাওয়ার পর মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ হ্রাস পায়। তবে এটা একটি স্বাভাবিক ব্যাপার। কয়েকটি কাজ করলে খুব সহজেই এই স্বাভাবিক ব্যাপারটি দূর করা যাবে।

পানি পান করুন: ঘুম ঘুম ভাব দূর করার সবচেয়ে ভালো ওষুধ হলো পানি। আমাদের দেহের কোষগুলো নতুন করে উজ্জীবিত হয়ে ওঠে পানি পান করলে। এক গ্লাস পানি পান করে নিন। দেখবেন ঝিম ঝিম ঘুম ধরা ভাব কেটে গিয়েছে। এরই সাথে পানি পান করলে মস্তিষ্ক নতুন করে কাজ করার জন্য তৈরি হয়ে যায়।

হাঁটাহাঁটি করতে পারেন: বসে থাকলে কিংবা চেয়ারে একটু গা এলিয়ে পড়ে থাকলে ঘুম ঘুম ভাব আরো জেঁকে বসে। তাই পাঁচ মিনিটের জন্য হলেও হাঁটুন। এতে শরীরের আলস্য কেটে যাবে। আর ঘুম ঘুম ভাবও দূর হবে।

পান করতে পারেন এক কাপ চা অথবা কফি: চা/কফি ঝিম ভাব দূর করার জন্য সব চাইতে কার্যকর একটি পানীয়। দুপুরের খাবারের শেষে এক কাপ চা/কফি খেলে এক নিমেষে দূর হবে ঝিম ধরা ভাব। চা/কফির ক্যাফেইন আমাদের মস্তিষ্ককে সজাগ রাখতে বেশ কার্যকর। ব্যস, এক কাপ চা/কফি আর আপনি সম্পূর্ণ সজাগ।

কথা বলতে পারেন: আপনি যদি ঘুম ঘুম ভাব নিয়ে চুপচাপ কাজে মনোযোগ দেয়ার চেষ্টা করতে থাকেন তাহলে কখনোই এই ঝিম ধরা ভাবটি যাবে না। কারণ এতে করে আপনার আলস্য কাটানোর কোন কাজই হচ্ছে না। তাই প্রয়োজনে পাশের সহকারীর সাথে কথা বলতে পারেন। আমরা যখন কথা বলি বা কোনো কিছু নিয়ে আলোচনা করি তখন আমাদের মস্তিষ্ক সজাগ হয়ে থাকে। তাই অল্প কিছুক্ষণ কথা বলে দেখুন।

চোখেমুখে পানি দিন: চোখে পানির ঝাপটা দিন। চোখে মুখে ঠান্ডা পানির একটু ঝাপটা দিলে মাথা ঝিম ধরা এবং শরীরে অলসভাব একেবারে দূর হয়ে যায়।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর