• সোমবার, ১৩ মে ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

আকর্ষণীয় কিছু মজাদার তথ্য-১৭

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০
আকর্ষণীয় কিছু মজাদার তথ্য-১৭

পৃথিবী জুড়ে ঘটে যাওয়া আকর্ষণীয় কিছু মজাদার তথ্য জোগাড় করে তালিকাটি সম্পন্ন করতে কয়েকমাস সময় লেগে গেছে। এ সমস্ত তথ্যগুলি এলোমেলো কিন্তু খুবই মজাদার হবে আশা করছি। এ সব তথ্য দৈনিক এইদিনের পাঠকদের কাছে ধারাবাহিকভাবে উপস্থাপনের চেষ্টা করছি…

১. বিখ্যাত ব্যান্ড ‘পিঙ্ক ফ্লয়েড’ (Pink Floyd) বিদ্যুৎ কেন্দ্রের খুঁটিতে বেঁধে একটি শূকর ব্যবহার করে তাদের ‘অ্যানিম্যালস’ অ্যালবামের কভার ডিজাইনের কাজ করছিলেন। সে সময় শূকরটি কোনওভাবে মুক্ত হয়ে বিদ্যুৎ কেন্দ্রের তার ছিঁড়ে ফেলে, ফলে হিথ্রো বিমানবন্দরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় সব ফ্লাইট বাতিল করা হয়!

২. হেরিং ফিশ বায়ু নির্গমন (পাদ মেরে) করে পারস্পারিক যোগাযোগ স্থাপন করে!

৩. মাতাল অবস্থায় সবকিছু ভাল লাগার অনুভূতিকে জার্মান ভাষায় ‘শ্নাপসাইডি’ (Schnapsidee) বলা হয়!

৪. মানুষের সুখ ও আত্মতৃপ্তির এক নাম্বার বৈশিষ্ট্য হচ্ছে ‘ক্ষমা’ (Forgiveness)!

৫. উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্টে রাগান্বিত কিশোরী দাঙ্গাকারীদের শান্ত করতে আইসক্রিম ট্রাক থেকে গান বাজানো শুরু করেছিলও, এতে পরিস্থিতি স্বাভাবিক হয়েছিলও কিন্তু এই কাজের জন্য কর্মকর্তারা পুলিশকে তিরস্কার করেছিলও!

৬. বিখ্যাত পোশাক ডিজাইনার ও তার নামে পরিচালিত বহুজাতিক কোম্পানি ‘র‌্যাল্ফ লরেন’র (Ralph Lauren’s) আসল নাম ‘র‌্যাল্ফ লিফশিটস’ (Ralph Lifshitz)!

৭. ১৮৩০ সালে মিশরের তৎকালীন শাসক মুহাম্মদ আলী পাশা ‘গিজা পিরামিড’ (Giza Pyramids) গুলো ভেঙে ওই পাথর দিয়ে নতুন ভবন তৈরি করতে চেয়েছিলেন, তবে এই কাজের জন্য সার্ভেয়ার কোম্পানিগুলো হিসেব করে দেখিয়েছিলেন যে সংরক্ষণের জন্য এমন কাজ করা অত্যন্ত ব্যয়বহুল হবে! পরে মুহাম্মদ আলী পাশা এই প্রকল্প বাতিল করেছিলেন!

৮. ‘প্যানথিজম’ (Pantheism) মতে ঈশ্বর মহাবিশ্ব সৃষ্টি করেন নি, বরং মহাবিশ্বই ঈশ্বর!

৯. অনেক ডেটা বিশ্লেষণ করে ‘ওয়াল-মার্ট’ (Wal-Mart) দেখিয়েছিলও হ্যারিকেন বা যেকোনো দুর্যোগের আগে আমেরিকার জনগণ সবচেয়ে বেশি ‘স্ট্রবেরি পপ-টার্টস’ (strawberry Pop-Tarts) এবং ‘বিয়ার’ সংরক্ষণ করে!

১০. ইনস্টাগ্রামে সর্বাধিক ব্যবহৃত হ্যাশট্যাগগুলি হচ্ছে- # ভালবাসা, # ইনস্টাগুড, # মি, # কিউট, এবং #ফলো (#love, #instagood, #me, #cute, #follow)!

১১. বিড়ালরা ‘আলট্রাসাউন্ড’ (ultrasound) শুনতে পারে!

১২. ‘আন্না ব্যাগনহোল্ড’ (Anna Bagenhold) নামে এক সুইডিশ নারী বরফের মধ্যে ‘স্কি’ (skiing) করার সময় ট্রাক থেকে ছিটকে পড়ে বরফ প্রবাহের মধ্যে প্রায় ৮০ মিনিট আটকে ছিলেন। যখন তাকে উদ্ধার করা হয় তখন মৃত অবস্থায় থাকা সত্ত্বেও তার দেহের তাপমাত্রা ছিলও ৫৬.৭ ডিগ্রি ফারেনহাইট (১৩.৭ ডিগ্রি সেলসিয়াস), যা কোনও মানুষের দেহে পাওয়া সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড!

১৩. ‘এগ্রেসিভ সিটিং’ (Aggressive sitting) হচ্ছে ২০০৮ সালে জার্মানির বার্লিন শহরে আবিষ্কৃত একটি খেলা, আর এই খেলায় অংশ নিতে এক ধরনের বিশেষ ‘মল’ (special stool) কিনতে আপনার খরচ হবে প্রায় ৭০ ডলার!

১৪. ‘হ্যারি পটার’র পুরো সিরিজে ১৯৯টি অধ্যায়, ৪,২২৪ পৃষ্ঠা এবং ১,০৯,০৭৩৯টি শব্দ রয়েছে এবং পুরো মুভিটি ১৯ ঘণ্টা ৩৯ মিনিটে বানানো হয়!

১৫. ‘ড্যানিয়েল র‌্যাডক্লিফ’ (Daniel Radcliffe) নিজেকে একজন ইহুদি হিসাবে পরিচয় দেয় এবং তাঁর মাও একজন ইহুদি, তবে তার বাবা একজন ক্যাথলিক খ্রিস্টান!


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর