• সোমবার, ১৩ মে ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

আপনি কখনই শোনেননি এমন আশ্চর্যজনক কিছু তথ্য-১৬

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
আপনি কখনই শোনেননি এমন আশ্চর্যজনক কিছু তথ্য-১৬

আমরা যে পৃথিবীতে বাস করি তার ভেতর অনেক কিছুই আশ্চর্যজনক সত্য দ্বারা পরিপূর্ণ যা আপনি কখনও জানতেন না! আজ দৈনিক এইদিনের পাঠকদের জন্য ১৭তম পর্বে এমন কিছু অজানা তথ্য পেশ করবো যেগুলো জেনে আপনাদের জীবনে সত্যিই নতুন অভিজ্ঞতা হবে!

১. আমস্টারডামের রয়েল প্যালেস ১৩,৬৫৯টি কাঠের খুঁটির উপর দাঁড়িয়ে আছে!

নেদারল্যান্ডসের মাটির প্রাকৃতিক বিন্যাস অত্যন্ত ঘন হওয়ার কারণে দেশটির বেশিরভাগ বাড়ি কাঠ দিয়ে বানানো হয়। আর রয়েল প্যালেসের এই কাঠের খুঁটিগুলো মাটির স্তর থেকে ৩৫ ফুট নীচে বেলে স্তর পর্যন্ত পুঁতে রাখা হয়েছে।

২. ওয়াশিংটন ক্যাথেড্রালের উপরে শয়তানের মাথার সাথে ডাচ কালো জাদুর ঈশ্বর দার্থ ভাদারের (Darth Vader) মাথার প্রতিকৃতি রয়েছে!

আশির দশকে খ্রিস্টানদের বহুল পরিচিত ও বিখ্যাত এ গির্জার (ওয়াশিংটন ক্যাথেড্রাল) সৌন্দর্য বৃদ্ধির এক প্রতিযোগিতায় (যার নাম ছিল ‘design a carving’) শয়তান ও দার্থ ভাদারের মাথা সংযুক্ত করা হয়।

৩. ডল্ফ লন্ডগ্রেনের (Dolph Lundgren) বুদ্ধিমত্তার সূচক ছিলো ১৬০!

এটাই সত্য, তার আই কিউ লেবেল আসলেই সুপার জিনিয়াস। তিনি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে সিডনি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি অত্যন্ত মেধাবী হিসেবে যুক্তরাষ্ট্রের এমআইটি থেকে পূর্ণ স্কলারশিপের সাথে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি ১৯৮১ সালে কারাতে প্রতিযোগিতায় অল ইউরোপিয়ান চ্যাম্পিয়নও হয়েছিলেন!

৪. একই ধরনের দুটি পারমাণবিক সাবমেরিন পারস্পরিক সংঘর্ষের ফলে ডুবে যায়!

২০০৯ সালে আটলান্টিক মহাসাগরে দুটি স্টিলথ-ক্ল্যাকড পারমাণবিক সাবমেরিন (একটি ফ্রান্সের এবং একটি ব্রিটেনের) কাকতালীয়ভাবে একে অপরের সঙ্গে সংঘর্ষের কারণে ডুবে যায়। এই দুই সাবমেরিনের বাহ্যিক মিল এত বেশি ছিলো যে সংঘর্ষের আগমুহূর্ত পর্যন্ত এর ক্রু’রা একে অপরকে দেখতে বা বুঝতে পারেনি। এটাকে ক্রুরা পারস্পরিক প্রতিবিম্ব মনে করেছিলো! যার কারণে সংঘর্ষের ঘটনা ঘটে।

৫. হাওয়াই এর জাতীয় পতাকার সাথে ব্রিটিশ এবং আমেরিকান পতাকার সাথে অদ্ভুত মিল রয়েছে

কারণ এটি ১৮১২ সালে তৎকালীন রাজা কামাহামেহ (King Kamehameha) দ্বারা নকশা করা হয়েছিল। তিনি এমন একটি পতাকা চান যা আমেরিকান এবং ব্রিটিশ উভয়েরই সাথে মিল থাকবে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর