• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন

ভুয়া স্লোগান দিয়ে ব্যারিকেড ভেঙে শাহবাগে কোটাবিরোধীদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪

কোটাবিরোধী আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন। এর আগে শিক্ষার্থীরা ভুয়া ভুয়া স্লোগান দিয়ে পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৪টা থেকেই শাহবাগ মোড়ের বিভিন্ন স্থানে পর্যাপ্ত সংখ্যক পুলিশ অবস্থান নেয়। বিকেল ৫টার কিছু সময় আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে বিভিন্ন স্লোগানে শাহবাগের দিকে অগ্রসর হতে থাকেন শিক্ষার্থীরা। তবে শাহবাগ মোডে ব্যারিকেড দেয় পুলিশ। এতে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের কিছু সময় ধস্তাধস্তি হয়।

সরেজমিনে দেখা গেছে, শিক্ষার্থীদের তিন দিক থেকে ঘিরে রেখেছে পুলিশ। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এসে বাংলামোটর অভিমুখী রাস্তায় অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

এর আগে বেলা ৪টা থেকেই শাহবাগ মোড়ের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের অবস্থান নিয়ে দেখা যায়। এসময় শাহবাগ-বাংলা মোটর সংলগ্ন রোডে পুলিশ ব্যারিকেড দিলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সর্বশেষ এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকেল ৫টা ৩৬ মিনিট), শাহবাগে শিক্ষার্থী ও পুলিশ উভয় পক্ষই অবস্থান নিয়ে আছে। উত্তেজনা আছে আশপাশের এলাকায়।

দুই শিক্ষার্থী ও রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানির জন্য বুধবার (১০ জুলাই) আপিল বিভাগে ওঠে। শুনানি শেষে সরকারি চাকরিতে নিয়োগে কোটার বিষয়ে পক্ষগুলোকে স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দেন আপিল বিভাগ। কিছু পর্যবেক্ষণ, নির্দেশনাসহ এ আদেশ দেয়া হয়। এই স্থিতাবস্থা চার সপ্তাহের জন্য উল্লেখ করে আপিল বিভাগ আগামী ৭ আগস্ট পরবর্তী দিন ধার্য করেন।

তবে আদালতের আদেশ প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর নেতারা। বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল সাড়ে ৩টা থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা দেন তারা।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর