• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

আজ বিকেল আবারও ‘বাংলা ব্লকেড’ শুরু

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন করা শিক্ষার্থীরা বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল সাড়ে ৩টা থেকে ফের সড়ক অবরোধ কর্মসূচি বা বাংলা ব্লকেড-এর ঘোষণা দিয়েছেন। এই আন্দোলন কর্মসূচিকে সামনে বৃহস্পতিবার সপ্তাহের শেষ কর্মদিবসে রাজধানীবাসীর মাঝে দেখা দিয়েছে উৎকণ্ঠা।

গতকাল বুধবার সারাদিন রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে শিক্ষার্থীদের দিনব্যাপী ব্লকেডে কার্যত অচল হয়ে পড়ে পুরো রাজধানী। দিনভর এই অবরোধে ব্যাপক ভোগান্তির মুখে পড়ে বিভিন্ন প্রয়োজনে ঘরের বাইরে বের হওয়া মানুষ। যানবাহনের অভাবে নিজ নিজ গন্তব্যে পৌঁছাতে দুর্ভোগের শিকার হন তারা।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় শিক্ষার্থীদের পূর্ব ঘোষিত ব্লকেড কর্মসূচির আগেই নিজ নিজ গন্তব্যে পৌঁছাতে তাড়াহুড়ো দেখা যাচ্ছে নগরবাসীর মধ্যে। রাজধানীর সড়কগুলোতেও বাড়তি যানবাহনের চাপ। রাজধানীর এয়ারপোর্ট রোড, বিশ্বরোড, বাড্ডা, রামপুরা, গুলশান ঘিরে দেখা গেছে এই চিত্র।

নতুনবাজার থেকে সাভারগামী রইস পরিবহনের এক চালক জানালেন, সাড়ে তিনটার আগেই তিতুমীর কলেজ ও মহাখালী মোড় পার হতে চান তিনি। গতকাল ছাত্রদের অবরোধে প্রায় সারাদিনই এই পয়েন্ট দিয়ে কোন ধরনের যাননহন চলেনি।

মোবারক নামের এক যাত্রী জানালেন আজকেও অবরোধ কর্মসূচির কথা শুনেছেন তিনি। তাই সকালে আগেভাগেই বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। এখন দুপুরের মধ্যেই বাড়ি ফিরতে চান তিনি।

এর আগে গতকাল বুধবার দিনব্যাপী এই অবরোধ কর্মসূচি পালন শেষে শাহবাগ থেকে বৃহস্পতিবারও এই কর্মসূচি পালনের ঘোষণা দেন আন্দোলনকারীরা। বুধবার সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক সংবাদ সম্মেলনে বলা হয়, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে বাংলা ব্লকেড কর্মসূচি শুরু হওয়ার কথা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ অবরোধ করা হবে।

এ সময় আন্দোলনকারীদের পক্ষ থেকে জানানো হয়, নির্বাহী বিভাগের সর্বোচ্চ পদ থেকে প্রতিশ্রুতি পেলে শিক্ষার্থীরা রাজপথ ছাড়বেন। পাশাপাশি যৌক্তিক সংস্কার করে নিয়োগের ক্ষেত্রে ৫ শতাংশ কোটা রাখারও দাবি জানান শিক্ষার্থীরা।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর