• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

‘আমরা কেউ চাই না ডেঙ্গুতে একটা ভয়াবহ পরিস্থিতি তৈরি হোক’

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

আমরা কেউ চাই না ডেঙ্গুতে একটা ভয়াবহ পরিস্থিতি তৈরি হোক-এমটাই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন- যদি হয়, ওপরওয়ালার ইচ্ছায় আমরা সামলাতে পারবো বলে আশা করি। সব চিকিৎসক কিন্তু জানেন ডেঙ্গুর চিকিৎসায় কী করতে হবে। আমাদের একটা গাইডলাইন আছে, সেটি সম্পর্কেও তারা অবগত। পর্যাপ্ত স্যালাইন মজুত আছে।

আমি এরই মধ্যে বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানি, আমাদের এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডকে (ইডিসিএল) নিয়ে মিটিং করেছি যেন কোনোভাবেই স্যালাইনের ঘাটতি না হয়-বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে নিজ দপ্তরে মন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন। এসময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলমও উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন-বর্ষা মৌসুম শুরুর সঙ্গে সঙ্গেই দেখা দিয়েছে ডেঙ্গুর শঙ্কা। গত দুই বছরে দেশব্যাপী বেশ আতঙ্ক ছড়িয়েছে এডিস মশাবাহিত রোগটি। রেকর্ড ছাড়িয়েছিল ডেঙ্গু আক্রান্ত ও এতে মৃত্যুসংখ্যা। তাই এবার এডিস মশা দমন ও ডেঙ্গু নিয়ন্ত্রণে বাড়তি সতর্কতা অবলম্বন করছে সরকার। ডেঙ্গু মোকাবিলায় এবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি স্থানীয় সরকার মন্ত্রণালয়ও সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা কয়েকটা মিটিং করেছি, স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং দুই মেয়রের সঙ্গে আমরা কথা বলেছি। ভবিষ্যতেও আমরা মিটিং করবো। দুটি মন্ত্রণালয়কে সমন্বয় করে কাজটি করতে হবে। স্বাস্থ্য ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ডেঙ্গু মোকাবিলা করতে হবে।’


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর