• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন

আবারও বুয়েটের উপাচার্য হলেন ড. সত্য প্রসাদ মজুমদার

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ৩ জুলাই, ২০২৪

টানা দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) উপাচার্যের দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার।

আজ বুধবার (৩ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোছা রোখসানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বাংলাদেশ (অ্যাডাপটেশন অব ইউনিভার্সিটি লজ) অর্ডিন্যান্স ১৯৭২ দ্বারা গৃহীত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, ১৯৬১ এর ধারা ১১(১) ও (২) অনুসারে ড. সত্য প্রসাদ মজুমদার, অধ্যাপক (পিআরএল ভোগরত), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) নিম্নোক্ত শর্তে উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। উপর্যুক্ত পদে তিনি অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন এবং সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। এ ছাড়া রাষ্ট্রপতি ও চ্যান্সেলর যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে, গত ২৩ জুন বুয়েটের রেজিস্ট্রার ও সিন্ডিকেটের সেক্রেটারি অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে একটি অফিস আদেশ জারি করা হয়। এ আদেশের প্রতিবাদ ও বাতিলের দাবিতে করা অবস্থান কর্মসূচির কারণে গত ২৫ জুন শেষ কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারী কর্তৃক অবরুদ্ধ হন উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। এরপর কয়েক ঘণ্টা পর আলোচনার মাধ্যমে বিষয়টি মীমাংসা হয়।

প্রসঙ্গত, এর আগে ২০২০ সালের ২৫ জুন অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার বুয়েটের উপাচার্য পদে নিয়োগ পান। বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চার বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দেন। এবার টানা দ্বিতীয় মেয়াদেও তার উপরই ভরসা রেখেছে বিশ্ববিদ্যালয়ের আচার্য।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর