• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:১০ অপরাহ্ন

বর্ষায় চুলের যত্ন নিবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ৩ জুলাই, ২০২৪

এখন চলছে বর্ষাকাল। আষাঢ়-শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল। বর্ষার মৌসুমের কারণে চুল শুকানো দায়। তার ওপর ড্রায়ার ব্যবহারে চুল হারায় আর্দ্রতা। হয়ে যায় শুষ্ক। জেনে নিন সমাধান…

বর্ষায় কখনো অতিরিক্ত আর্দ্রতায় কখনো বা বৃষ্টিতে বার বার চুল ভিজে গিয়ে হারায় আর্দ্রতা। তাই নিয়মিত শ্যাম্পু, কন্ডিশনার এবং অয়েল ম্যাসাজ ছাড়াও চুলের চাই বিশেষ যত্ন। বৈজ্ঞানিক গবেষণা তথ্য বলছে, প্রথম বর্ষার বৃষ্টিতে না ভেজাই ভালো। কারণ, সেই বৃষ্টির পানির সঙ্গে বাতাসের প্রচুর জীবাণুও ঝরে পড়ে। যা চুলের স্বাস্থ্যের জন্য মোটেও সুখকর নয়। কেননা, এই স্যাঁতসেঁতে আবহাওয়ায়, মাথার ঘাম, চুল ঠিকমতো না শুকানোর কারণে চুলে নানা জীবাণু দেখা দিতে পারে। এসব জীবাণু চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি, চুল পড়াসহ নানা সমস্যার সৃষ্টি করে।

ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘বর্ষায় স্যাঁতসেঁতে আবহাওয়া ফ্যাশন-সচেতন নারীদের মাথাব্যথার কারণ। তাই তো হেয়ার কেয়ারে তাদের মানতে হয় বাড়তি সতর্কতা। বর্ষার মৌসুমে বাজারের প্রচলিত প্রসাধনী এড়িয়ে চলুন। একান্ত প্রয়োজনে মাইল্ড শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। আর হেয়ার স্প্রে না লাগানোই ভালো। রঙিন চুলের অধিকারীরা বর্ষায় হিট একদমই দেবেন না।

বর্ষায় বৃষ্টিতে চুল ভিজে গেলে ঘরে ফিরে দ্রুত শুকাতে হবে। একইভাবে গোসলের পর পরই সাধের চুলকে শুকিয়ে ফেলতে হবে। চুল শুকানোর ক্ষেত্রে হেয়ার ড্রায়ার ব্যবহার না করে ফ্যানের বাতাসে শুকিয়ে নিতে পারেন। বর্ষায় যেনতেন শ্যাম্পু ব্যবহার না করে অ্যান্টিফাঙ্গাল শ্যাম্পু ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের জন্য মাইল্ড বা প্রোটিন শ্যাম্পু ব্যবহার করুন। এতে চুলের গোড়া ভাঙার মতো সমস্যাগুলো কমবে। পাশাপাশি খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনুন। তেলের খাবার এড়িয়ে যান। প্রচুর পানি পান করুন।

বর্ষায় চুলের যত্নে টিপস :

♦ এ সময় ঘামে ভেজা ও চিটচিটে স্ক্যাল্পের সমস্যা বেশি থাকে। এ জন্য সপ্তাহে দুই দিন শ্যাম্পু করা ভালো।

♦ নরম তোয়ালে দিয়ে চুল মুছবেন, ফলে তোয়ালের সঙ্গে ঘর্ষণে চুল কম উঠবে।

♦ খুব টাইট করে চুল বাঁধবেন না, হালকা পনিটেল অথবা বান করতে পারেন।

♦ সব সময় মোটা দাঁতের চিরুনি ব্যবহার করবেন। সবচেয়ে ভালো হয় যদি মোটা দাঁতের কাঠের চিরুনি ব্যবহার করেন।

♦ নিজেকে ভিন্ন লুক দিতে সময়টা দারুণ। কোনো স্টাইলিশ শর্ট হেয়ারকাট ট্রাই করুন।

বাড়িতেই চুলের সমস্যা সমাধানে কয়েকটি উপায় রপ্ত করে নিন।

অয়েল ম্যাসাজ : চুল ভালো রাখার মন্ত্র অয়েল ম্যাসাজ। এতে স্ক্যাল্পে রক্ত চলাচল ভালো হয়, চুলের পুষ্টি জোগায়। ফলে চুলপড়া কমে এবং চুল হয়ে ওঠে ঝরঝরে ও চকচকে। নারিকেল তেল, আমন্ড অয়েল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, আমলা অয়েল ব্যবহার করতে পারেন। বর্ষায় চুলের সমস্যায় হেয়ার প্যাকও উৎকৃষ্ট সমাধান।

♦ বর্ষাকালে স্ক্যাল্প অয়েলি হলে একটা পাতিলেবুর রস স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

 


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর