• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সর্বশেষ
ঢাবিতে আন্দোলনকারী-ছাত্রলীগের মাঝে সংঘর্ষ যেই দুর্নীতি করুক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে : প্রধানমন্ত্রী দুঃখ লাগে রোকেয়া হলের মেয়েদের মুখেও ‘রাজাকার’ স্লোগান কে এই ৪০০ কোটি টাকার পিয়ন? অশ্রুসিক্ত চোখে আর্জেন্টিনাকে বিদায় জানালেন ডি মারিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের ৩ নেতার পদত্যাগ, হলে হলে মিছিল মধ্যরাতে হঠাৎ উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়, হল ছেড়ে রাস্তায় শিক্ষার্থীরা কোটাবিরোধী আন্দোলনের তুলনামূলক পর্যালোচনা ও নিরপেক্ষ বিশ্লেষণ প্রশ্ন ফাঁসের সুবিধাভোগকারীকে খুঁজে পেলে ব্যবস্থা: প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা না বুঝেই কোটা আন্দোলন করছে : স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদে রান্না করুন মাটন কোরমা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৫ জুন, ২০২৪

ঈদ মুসলমানদের জন্য আনন্দের দিন। আর এই আনন্দকে আর বাড়িয়ে নিতে ঝটপট রান্না করে ফেলুন মাটন কোরমা। তাই আজ আপনাদের রইল মাটন কোরমার রেসিপি।

উপকরণ: খাসির মাংস দুই কেজি, পেঁয়াজবাটা আধা কাপ, রসুনবাটা দুই চা-চামচ, আদাবাটা এক টেবিল-চামচ, দারুচিনি বড় চার টুকরা, তেজপাতা দুটি, লবণ দুই চা-চামচ, ঘি আধা কাপ, কাঁচা মরিচ আটটি, কেওড়া দুই টেবিল-চামচ, তরল দুধ দুই টেবিল-চামচ, এলাচি চারটি, টক দই আধা কাপ, চিনি চার চা-চামচ, দেশি পেঁয়াজকুচি আধ কাপ, লেবুর রস এক টেবিল-চামচ, জাফরান আধা চা-চামচ, (দুই টেবিল-চামচ তরল দুধে ভিজিয়ে ঢেকে রাখুন)।

প্রণালি: মাংস টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সব বাটা মসলা, গরম মসলা, টক দই, সিকি কাপ ঘি ও লবণ দিয়ে মেখে হাত ধোয়া পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন। মাংস সেদ্ধ না হলে আরও পানি দিন।

পানি অর্ধেক টেনে গেলে কেওড়া ও কাঁচা মরিচ দিয়ে আবার হালকা নেড়ে ঢেকে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর পাশের চুলায় বাকি ঘি গরম করে পেঁয়াজকুচি সোনালি রং করে ভেজে মাংসের হাঁড়িতে দিয়ে বাগার দিন। তারপর চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দুধে ভেজানো জাফরান ওপর থেকে ছিটিয়ে দিয়ে আরও পাঁচ মিনিট ঢেকে রাখুন। তারপর ঢাকনা খুলে লেবুর রস দিয়ে হালকা নেড়ে আঁচ একেবারে কমিয়ে তাওয়ার ওপর ঢেকে প্রায় ২০ মিনিট থেকে আধা ঘণ্টার মতো দমে রাখুন।

যখন কোরমা মাখা মাখা হয়ে বাদামি রং হবে এবং মসলা থেকে তেল ছাড়তে শুরু করবে, তখন নামিয়ে পরিবেশন করুন।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর