• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন

ডাচদের ১৬০ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

শেষ আটের দৌড়ে এগিয়ে যেতে নেদারল্যান্ডসকে ১৬০ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ থেকে ২ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। অন্যদিকে নেদারল্যান্ডসও সমান সংখ্যক ম্যাচ খেলে সমান পয়েন্ট পেয়েছে। তবে নেট রান রেটে কিছুটা পিছিয়ে ডাচরা। সুপার এইটের পথে এগিয়ে যেতে দুই দলেরই জয় প্রয়োজন। টস হেরে আগে ব্যাট করেছে বাংলাদেশ।

আজ কিংসটনের স্থানীয় সময় সকাল ১০টায় টস হওয়ার কথা ছিল। তবে টসের ঠিক আগ মুহূর্তে হানা দেয় বৃষ্টি। অবশ্য সেটা ভারী কোনো বৃষ্টি ছিল না। মিনিট বিশেক বৃষ্টি হয়েছে। তাতে টসে ৩০ মিনিট বিলম্ব হয়। টস জিতে শুরুতে বোলিং করার সিদ্ধান্ত নেন ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ম্যাচ শুরু হয় নির্ধারিত সময়ের থেকে ১৫ মিনিট দেরিতে অর্থাৎ স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে, আর বাংলাদেশ সময় রাত ৮ টা ৪৫ মিনিটে।

তানজিদ তামিমের সঙ্গে ইনিংস ওপেন করেন অফফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়ক আরও একবার ব্যর্থ হয়েছেন। চার নম্বর, তিন নম্বর পজিশন কিংবা ওপেনিং সব জায়গায়ই তাকে দিয়ে চেষ্টা করছে টিম ম্যানেজমেন্ট। তবে কিছুতেই যেন ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারছেন না শান্ত। আজ ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরেছেন তিনি। আরিয়ান দত্তের করা অফ স্টাম্পের অনেক বাইরের বলে রিভার্স সুইপ করে স্লিপে ক্যাচ দিয়েছেন শান্ত। একজন ওপেনারের এমন শট সিলেকশন বেশ দৃষ্টিকটু। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৩ বলে ১ রান।

শান্তর মতোই বাজে সময় পার করছেন লিটন দাস। আজকের ম্যাচেও যেন শান্তকেই অনুসরণ করলেন তিনি। তিনে নেমে করেছেন ২ বলে ১ রান। ইনিংসের চতুর্থ ওভারের প্রথম বলে আরিয়ানকে স্লগ সুইপ করতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দিয়েছেন তিনি।

দুই অভিজ্ঞ ব্যাটার শুরুতে ফিরলেও দলের হাল ধরেন তানজিদ তামিম। এই তরুণ ওপেনারের সঙ্গে যোগ দেন সাকিব আল হাসান। অভিজ্ঞ এই অলরাউন্ডার এদিন শুরু থেকেই আক্রমণাত্মক খেলেছেন। তাদের দুজনের দাপুটে ব্যাটিংয়ে প্রথম পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৫৪ রান তোলে বাংলাদেশ।

১৭ ওভার ২ বলে নিজের ফিফটি তুলে নেন সাকিব। টি-টোয়েন্টিতে এটার ১৩ তম ফিফটি। ২০২২ সালে বিশ্বকাপের আগে ক্রাইস্টচার্চে ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে ৬৮ রানের ইনিংস খেলেছিলেন সাকিব। এরপর ২০ ইনিংস ফিফটির দেখা পাননি তিনি। অবশেষে সেটির দেখা পেলেন তিনি। ক্যারিয়ারে ১৩তম ফিফটিতে যেতে তার লেগেছে ৩৮ বল। সাকিব ৪৬ বলে করেছেন ৬৬ রান।

ফন মিকেরেনের শর্ট বলে পুল করেছিলেন মাহমুদউল্লাহ, ডিপ মিডউইকেটে এঙ্গেলব্রেখটের হাতে ধরা পড়েন ২১ বলে ২৫ রান করে। এরপর জাকের আলি নেমে হাত খুলে মারা শুরু করেন। ১৯ তম ওভারে ভ্যান বিকের ওভারের তৃতীয়, পঞ্চম ও ষষ্ঠ বলে ৪ হাকান জাকের । ৭ বল খেলে ১৪ করেন জাকের। বাংলাদেশের সংগ্রহ ১৫৯ রান।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর