• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ৫ জুন, ২০২৪

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে “জেনারেশন রেস্টোরেশন” স্লোগানকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) স্কুলের আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে।

আজ ৫ জুন (বুধবার) সকাল ১১.০০ টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজিতা হল ও খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল প্রাঙ্গনে প্রায় অর্ধশতাধিক আম ও নিমগাছ রোপন করা হয়। বৃক্ষরোপণ শেষে উপস্থিত শিক্ষকরা পরিবেশ রক্ষায় বৃক্ষের প্রয়োজনীয়তা এবং এর প্রভাব সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক বক্তব্য রাখেন।

অপরাজিতা হলের সহকারী প্রভোস্ট সাগর কুমার দত্ত বলেন, “বর্তমান বিশ্বে পরিবেশ দূষণ, বন উজাড় এবং বৈশ্বিক উষ্ণায়ন আমাদের এক ক্লান্তিকালে এনে দাঁড় করিয়েছে। এই সংকটময় পরিস্থিতিতে আমাদেরকে প্রকৃতির দিকে ফিরে তাকাতে হবে এবং প্রকৃতির সঙ্গে সঙ্গতি রক্ষা করতে হবে। বৃক্ষরোপণ হল সেই পথ যা আমাদের পরিবেশকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সবুজ ও বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করবে।”

খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলের প্রধান শিক্ষক স্বর্ণ কমল রায় বলেন, “বর্তমানে প্রকৃতি আমাদের উপর যে নিষ্ঠুরতা দেখাচ্ছে তার জন্য মূলত আমরাই দায়ী এবং আমরাই পারি পরিবেশকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে। আমাদের বৃক্ষরোপণ কর্মসূচির মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতা বৃদ্ধির পাশাপাশি প্রকৃতির প্রতি দায়বদ্ধতা স্মরণ করিয়ে দেওয়া”।

সহকারী শিক্ষক মুজাহিদুল ইসলাম বলেন, “আমাদের প্রতিজ্ঞা হোক আমরা প্রতিটি বৃক্ষরোপনের মাধ্যমে আমাদের পৃথিবীকে আরো সবুজ এবং সুস্থ করে তুলব। বৃক্ষরোপণ একটি ছোট পদক্ষেপ হতে পারে কিন্তু এর প্রভাব বিশাল ও দীর্ঘস্থায়ী।”

এর আগে বেলা ১০.০০ টায় র‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালিটি খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল প্রাঙ্গন হতে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের অপরাজিতা হলের সামনে শেষ হয়।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর