• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন

যে কারণে বিড়ালকে ডক্টরেট ডিগ্রি দিল বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২০ মে, ২০২৪

যুক্তরাষ্ট্রের ভারমন্ট অঙ্গরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় বিড়ালকে ডক্টরেট ডিগ্রি দিয়েছে। গত শনিবার শিক্ষার্থীদের স্নাতক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে ভারমন্ট স্টেট বিশ্ববিদ্যালয়। ওই অনুষ্ঠান সামনে রেখে মাক্স নামের একটি বিড়ালকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়।

অবশ্য ইঁদুর শিকার কিংবা পড়ে পড়ে ঘুমানোর জন্য মাক্সকে এই সম্মানসূচক ডিগ্রি দেওয়া হয়নি।

বন্ধুত্বপূর্ণ আচরণ করেই এই সম্মান ঝুলিতে পুরেছে মাক্স। ভারমন্ট স্টেট বিশ্ববিদ্যালয়ের ক্যাসেলটন ক্যাম্পাস এই কারণে মাক্সকে স্বীকৃতি দিয়েছে। ভারমন্ট স্টেট বিশ্ববিদ্যালয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে জানিয়েছে, মাক্স বহু বছর ধরে ক্যাসেলটন পরিবারের একজন গুরুত্বপূর্ণ সদস্য।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাম্পাসের জনপ্রিয় এই বিড়ালটি বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথের কাছেই এক বাড়িতে একটি পরিবারের পোষ্য।

গত বৃহস্পতিবার মাক্সের মালিক অ্যাশলে ডাউ বলেন, মাক্স প্রায়ই ক্যাম্পাসে যেত। শিক্ষার্থীরাও মাক্সের সঙ্গে খুনসুটিতে মেতে উঠতেন। মাক্সকে ভীষণ আদর করতেন তাঁরা।

মাক্সের ব্যাপারে অ্যাশলে আরো বলেন, চার বছরের বেশি সময় ধরে মাক্স ক্যাম্পাসের পরিচিত মুখ।

মাক্সকে দেখলে শিক্ষার্থীদের মুখে হাসি ফুটে ওঠে। প্রায়ই তাঁরা মাক্সের ছবিও তোলেন। এমনকি মাক্স শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বাইরেও বেড়াতে গেছে।

মাক্সের সফরের ব্যাপারে অ্যাশলে বলেন, ‘আমি জানি না মাক্স কিভাবে বেড়াতে শিখল। তবে সে এটা ঠিকই আয়ত্ত করেছে।

আর শিক্ষার্থীদের পেছন পেছন ঠিকই ঘুরে বেড়াচ্ছে।’

শিক্ষার্থীদের কাছে অ্যাশলে মাক্সের মা। শিক্ষার্থীরা পড়াশোনার পাঠ চুকিয়ে ক্যাম্পাস ছেড়ে চলে যাওয়ার পর কখনো এদিকে এলে মাক্সের ব্যাপারে অ্যাশলের কাছে খোঁজখবর নেন।

ম্যাক্স অবশ্য ওই সমাপনী অনুষ্ঠানে অংশ নিতে পারেনি। তার ডিগ্রিটি পরে অ্যাশলের কাছে হস্তান্তর করা হবে বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর