• বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

কার বিপক্ষে কে খেলবে প্লে-অফে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ১৯ মে, ২০২৪

লিগপর্বে এখনো বাকি দুই ম্যাচ। তবে এসব ম্যাচের আগেই প্লে-অফে কোন ৪ দল খেলবে, তা নিশ্চিত হয়ে গেছে। গতকাল শনিবার চেন্নাই সুপার কিংসকে হারিয়ে শেষ দল হিসেবে প্লে-অফে নিজেদের জায়গা চূড়ান্ত করেছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তার আগে সেরা চারে উঠেছিল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর), রাজস্থান রয়েলস ও সানরাইজার্স হায়দরাবাদ।

আসুন দেখা যাক, প্লে-অফের সমীকরণটি কেমন, কার বিপক্ষে কোন দলের খেলা পড়তে পারে-

আইপিলের এই পর্বে হবে মোট চারটি ম্যাচ। এর মধ্যে কোয়ালিফায়ার ১ ও ২, ইলিমিনেটর, আর ফাইনাল ম্যাচ হবে।

শেষ চার দল নিশ্চিত হলেও সবগুলো ফ্র্যাঞ্চাইজিগুলোর টেবিলের অবস্থান এখনো স্থির হয়নি। আজকের দুই ম্যাচ খেলা শেষ হলেই নিশ্চিত হওয়া যাবে, কোন দল কত নম্বরে থেকে লিগপর্ব শেষ করতে পারবে। একইসঙ্গে জানা যাবে, প্লে-অফে কে কার বিপক্ষে খেলবে।

প্লে-অফে ওঠা চার দলের মধ্যে দুই দলের অবস্থান স্থির হয়েছে, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এর মধ্যে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে কলকাতা। তাদেরকে টপকে সুযোগ আর কারো নেই। আর বেঙ্গালুরু নিজেদের শেষ ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে স্থির হয়েছে।

আজ প্রথম ম্যাচে কলকাতার বিপক্ষে মাঠে নামবে রাজস্থান। এই ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে থাকা রাজস্থান জিতলেও কলকাতাকে টপকে যেতে পারবে না। কারণ, কলকাতার পয়েন্ট ১৯। আর রাজস্থান জিতলে তাদের পয়েন্ট হবে ১৮। জয় পেলে দ্বিতীয় স্থানে থেকে লিগপর্ব শেষ করতে পারবে তারা। সেক্ষেত্রে প্রথম কোয়ালিফায়ারে রাজস্থান মুখোমুখি হবে কলকাতার। এই ম্যাচে যে দল জিতবে তারাই সরাসরি ফাইনালে চলে যাবে।

আর যদি রাজস্থান হেরে যায়, তাহলে তাদের তিন নম্বরে চলে যাওয়ার সম্ভাবনা আছে। কারণ, আজকের দ্বিতীয় ম্যাচে পাঞ্চাব কিংসকে হারাতে পারলে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে চলে আসবে সানরাইজার্স হায়দরাবাদ। সেক্ষেত্রে কলকাতার বিপক্ষে হারের কারণে রাজস্থানের পয়েন্ট ১৬ই থেকে যাবে।

হায়দরাবাদ দুইয়ে থেকে লিগপর্ব শেষ করতে পারলে কলকাতার বিপক্ষে প্রথম কোয়ালিফায়ার খেলবে তারা। এই ম্যাচে যে দল জিতবে তারাই সরাসরি ফাইনালে চলে যাবে।

অপরদিকে যদি রাজস্থান তিন নম্বরে চলে যায়, তাহলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ইলিমিনিটর খেলবে তারা। যে দল হারবে, তাদেরই নিতে হবে বিদায়। আর যে দল জিতবে তারা প্রথম কোয়ালিফায়ারে পরাজিত হওয়া দলের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে। দ্বিতীয় কোয়ালিফায়ার জিতলে ওঠতে পারবে ফাইনালে।

আগামী ২১ মে হবে প্রথম কোয়ালিফায়ার, পরের দিন ২২ মে হবে ইলিমিনিটর। ম্যাচ দুটি হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে।

আর ২৪ মে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। ফাইনাল ম্যাচটি হবে ২৬ মে। এই দুই ম্যাচ হবে চেন্নাইয়ের এমএ চিন্নাস্বামী ক্রিকেট স্টেডিয়ামে।

অপরদিকে যদি রাজস্থান তিন নম্বরে চলে যায়, তাহলে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ইলিমিনিটর খেলবে তারা। যে দল হারবে, তাদেরই নিতে হবে বিদায়। আর যে দল জিতবে তারা প্রথম কোয়ালিফায়ারে পরাজিত হওয়া দলের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ার। খেলবে। এই ম্যাচ জিতলে ওঠতে পারবে ফাইনালে।

আগামী ২১ মে হবে প্রথম কোয়ালিফায়ার, পরের দিন ২২ মে হবে ইলিমিনিটর। ম্যাচ দুটি হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর