• বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে যে কারণে দেখা দিলো শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৮ মে, ২০২৪

জুনের ২ তারিখ থেকে শুরু হওয়া আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট দল বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে। ২০ দলের বিশ্বকাপ শুরুর আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে বৈশ্বিক এই আসরের প্রস্তুতি সারার পরিকল্পনা টিম টাইগার্সের।

শুক্রবার (১৭ মে) বাংলাদেশ সময় ভোর চারটায় হিউস্টনের জর্জ বুশ ইন্টারকন্টিনেন্টাল এয়ারপোর্টে পৌঁছায় নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে বাংলাদেশ দল। মার্কিন মূলকে পৌঁছেই টাইগাররা বিশ্বকাপের আমেজের বদলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি দিয়ে টেক্সাসে পা রাখে। বাংলাদেশ দল অবশ্য টেক্সাসে পা রাখার আগেই বেশ বড় ধরনের ঘূর্ণিঝড় বয়ে গিয়েছে অঙ্গরাজ্যটির ওপর। যে ঘূর্ণিঝড়ের ফলে এখন পর্যন্ত হিউস্টনে ৭ জনের মৃত্যু পর্যন্ত হয়েছে এবং তাতেই শঙ্কায় পড়েছে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

সাধারণত যুক্তরাষ্ট্র ক্রিকেট খেলুড়ে দেশ নয়। তাই দেশটির বেশিরভাগ ক্রিকেট মাঠের স্থাপনা অস্থায়ী। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র ম্যাচের ভেন্যু যুক্তরাষ্ট্রের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সও একই। মঙ্গলবার (২১ মে) থেকে স্বাগতিকদের বিপক্ষে এই মাঠেই সিরিজ খেলার পরিকল্পনা ছিল বাংলাদেশের।

তবে টাইগাররা মাঠে নামার আগেই অস্থায়ী এই ক্রিকেট মাঠ প্রবল ঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছে। তাই এখন বিশ্বকাপের আগে দুই দলের জন্য গুরুত্বপূর্ণ এই সিরিজ মাঠে গড়াবে কি না এই নিয়েই সন্দেহ দেখা দিয়েছে।

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর যুক্তরাষ্ট্র প্রতিনিধি পিটার ডেলা পেনা তার এক্স অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করে ম্যাচের ভেন্যু সম্পর্কে জানান। তিনি লিখেন, ‘২১ মে থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রর মধ্যকার সিরিজ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। গত বৃহস্পতিবার হিউস্টনে বড় ধরনের ঝড় হয়ে গেছে। অস্থায়ীভাবে নির্মিত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সের বেশিরভাগ স্থাপনা ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে।’

১৬০ কিমি গতিবেগের এই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে স্টেডিয়ামের অস্থায়ী ডাগ-আউট, ভিআইপি তাঁবুসহ অস্থায়ী সব অবকাঠামো। সাইটস্ক্রিন, অনুশীলনের সব নেট টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পেছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও পড়েছে ঘূর্ণিঝড়ের কবলে। সব মিলিয়ে তাই শঙ্কায় বিশ্বকাপ সহ-আয়োজক দেশটির সঙ্গে নাজমুল হোসেন শান্তর দলের সিরিজটি।

শহরটির অনান্য অংশেও প্রায় ১১০ কিলোমিটার গতিবেগের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন স্থাপনা।

উল্লেখ্য, সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একই মাঠে বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে।

 


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর