• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন

মেডিকেল ভিসা ছাড়া ভারতে বাংলাদেশিদের যাতায়াতে বিধিনিষেধ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৮ মে, ২০২৪

মেডিকেল ভিসা বা ইমার্জেন্সি ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের ভারতে যাতায়াতে বিধিনিষেধ আরোপ করেছে ভারত সরকার। আজ শনিবার সকাল থেকে এ বিধিনিষেধ কার্যকর হয়েছে। ফলে এই দুই ভিসার যাত্রী ছাড়া কোনো যাত্রীকে ভারতে যেতে দেয়নি ইমিগ্রেশন পুলিশ।

ভারতে চলমান লোকসভা নির্বাচনের কারণে তিন দিনের জন্য এ বিধি নিষেধ জারি করা হয়েছে বলে জানা গেছে।

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজহারুল ইসলাম জানান, বাংলাদেশি যেসব যাত্রী (মেডিকেল ভিসা ছাড়া) ভারতে অবস্থান করছেন তারা দেশে ফিরতে পারবেন না। শুধুমাত্র ভারতীয় পাসপোর্টধারী যাত্রী বাংলাদেশ থেকে ভারতে ফিরে যেতে পারবেন। ২১ মে সকাল থেকে দুই দেশের মধ্যে আবার স্বাভাবিক হবে যাত্রী পারাপার।

তিনি আরও জানান, ভারতীয় ইমিগ্রেশন পুলিশ থেকে একটি চিঠির মাধ্যমে লোকসভা নির্বাচনের কারণে তিন দিন পাসপোর্টধারী যাত্রী পারাপারের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নির্বাচনের এই তিন দিনে নতুন করে কোনো বাংলাদেশি ভারতে প্রবেশ করতে পারবে না। যে সব বাংলাদেশি মেডিকেল ভিসা বা ইমার্জেন্সি ভিসা নিয়ে ভারতে যেতে চান শুধুমাত্র তাদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।

আজ সকাল থেকে এ পর্যন্ত ২৮০ জন বাংলাদেশি মেডিকেল ভিসার যাত্রী ও ২২০ জন ভারতীয় যাত্রী বেনাপোল ইমিগ্রেশন দিয়ে ভারতে গেছেন। সেইসঙ্গে ভারত থেকে ৩৮০ জন মেডিকেল ভিসার যাত্রী দেশে ফিরেছেন বলে জানান তিনি।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম বলেন, ভারতীয় লোকসভা নির্বাচনের কারণে ভারত সরকার তিন দিনের বিধিনিষেধ আরোপ করেছেন। মেডিকেল ভিসা বা ইমার্জেন্সি ভিসাধারীরা ভারতে যেতে পারবেন। হঠাৎ করে এ ধরনের বিধিনিষেধের কারণে ভারতগামী কয়েক হাজার যাত্রী আটকা পড়েছে বেনাপোলে। ভারত সরকারের নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হলে অধিকাংশ যাত্রী ফিরে গেছেন।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর