• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

শিখে রাখুন ইউটিউবে শিশুদের অনুপযোগী কনটেন্ট বন্ধ করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪

বিশ্বজুড়ে সব বয়সিদের কাছে তুমুল জনপ্রিয় অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। বিনোদনের পাশাপাশি নানা বিষয়ে জানা এবং শেখার জন্য ইউটিউব জনপ্রিয়। ইউটিউব অসংখ্য আধেয় বা কনটেন্ট থাকার পরেও কখনো কখনো শিশুদের জন্য উপযোগী নয় এমন কনটেন্ট ফিডে চলে আসে। তা অনেকটাই বিব্রতকর। তবে আপনি চাইলে আপনার শিশুকে এ ধরণের কন্টেট সামেন চলে আসা বা দেখা থেকে দূরে রাখতে পারেন এবং শিশুদের জন্য উপযোগী কনটেন্ট প্রদর্শন চালু রাখতে পারেন। এর জন্য ইউটিউবে রয়েছে বিশেষ মোড। এই বিশেষ রেস্ট্রিকটেড মোড চালু থাকলে শিশুদের অনুপযোগী কোনো ভিডিও ইউটিউবে দেখা যায় না। দেখে নেওয়া যাক কিভাবে শিশুদের অনুপযোগী কনটেন্ট প্রদর্শন বন্ধ করা যায়।

ইউটিউবে শিশুদের অনুপযোগী কনটেন্ট প্রদর্শন বন্ধ করার জন্য প্রথমে ইউটিউব অ্যাপে গিয়ে প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। এরপর প্রদর্শিত অপশন থেকে সেটিংস নির্বাচন করুন। পরের পেজে জেনারেলে ট্যাপ করে নিচে স্ক্রল করতে হবে। এরপর রেস্ট্রিকটেড মোড চালু করতে হবে। এছাড়া কম্পিউটার থেকে ইউটিউবের ওয়েবসাইটে প্রবেশ করে প্রোফাইল আইকনে ক্লিক করে প্রদর্শিত অপশন থেকে রেস্ট্রিকটেড মোড চালু করা যাবে।

এই রেস্ট্রিকটেড মোড চালু করা হলে ইউটিউবে সহিংস, হিংসাত্মক, শিশুদের অনুপযোগী, অপরাধ, যৌন সংবেদনশীল প্রভৃতি কনটেন্ট প্রদর্শন করবে না।

এছাড়া বর্তমনে শিশুরা যেহেতু ইউটিউব পছন্দ করে তাই শিশুদের অনুপযোগী কনটেন্ট যেনো ইউটিউবে চলে না আসে এর জন্য কিডস অ্যাপ তৈরি করেছে প্রতিষ্ঠানটি। এখানে এখানে লার্নিং, মিউজিক, শোস, অ্যানিমেশন, অ্যানিমেল ফিচারিং কনটেন্ট প্রভৃতি বিভাগ রয়েছে। এই অ্যাপ ব্যবহার করলে শিশুর জন্য বাড়তি সুরক্ষা ব্যবস্থার প্রয়োজন হবে না।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর