• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

তাপপ্রবাহে পুড়ছে দেশের ৫ অঞ্চল

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪

কড়া রোদ আর তীব্র গরমে নাকাল হতে হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষজনকে। এর কারণ, রাজধানী ঢাকাসহ আরো ২টি জেলা ও ৩টি বিভাগের ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। তবে এটি আরো বাড়বে এবং বিস্তার লাভ করবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ।

মঙ্গলবার (২ এপ্রিল) তিনি জানান, নীলফামারী ও দিনাজপুর জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে সহসাই এটি কমবে না। বরং তাপপ্রবাহ অব্যাহত থেকে আরো বিস্তার লাভ করতে পারে। একইসঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি আরো বৃদ্ধি পেতে পারে বলেও জানান তিনি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আজ চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আভাস দেওয়া হয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এছাড়া, বুধবার (৩ এপ্রিল) এবং তারপর দিন বৃহস্পতিবার (৪ এপ্রিল) ও চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলেও জানানো হয়েছে।

একইসঙ্গে বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা পর্যালোচনায় দিন এবং রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এমন আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অপরদিকে, আজ সকাল ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনা বিভাগের মোংলা এবং রাজশাহী বিভাগের ঈশ্বরদীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের ডিমলায় ১৮ ডিগ্রি সেলসিয়াস। এইসময়ের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতও হয়েছে সিলেটে ৮ মিলিমিটার।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর