• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

ঘরেই যেভাবে তৈরী করবের মজাদার তরমুজের লাড্ডু

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ৩০ মার্চ, ২০২৪

বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। যদিও দামটা একটু বেশি! তরমুজ সবারই প্রিয় একটি ফল। আবার এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। তরমুজ দিয়ে বিভিন্ন ধরনের পানীয় তৈরি করা যায়।

তবে কখনো কি তরমুজের লাড্ডু খেয়েছেন? তবে এটি এতোটাই সুস্বাদু যে একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। চলুন তবে জেনে নেওয়া যাক ভিন্ন স্বাদের তরমুজ লাড্ডুর রেসিপি-

তরমুজের লাড্ডু তৈরির উপকরণ
১. তরমুজ পরিমাণমতো
২. ঘি দেড় টেবিল চামচ
৩. সুজি আধা কাপ
৪. গুঁড়া দুধ আধা কাপ
৫. চিনি আধা কাপ
৬. শুকনো নারকেলে গুঁড়া ১/৪ কাপ

তরমুজ কেটে টুকরো করে নিন প্রথমে। এরপর চামড়া কেটে নিন। তারপর তরমুজ টুকরো টুকরো করে এর ভেতরের বীজ ফেলে দিন। তারপর ভালো করে ব্লেন্ড করে নিতে হবে তরমুজ। আলাদা করে কোনো পানি মেশাবেন না।

এবার চুলায় প্যান বসিয়ে ঘি গলিয়ে নিন। এর মধ্যে সুজি ঢেলে দিয়ে নাড়তে থাকুন। সুজি ভাজা ভাজা হয়ে হলে নামিয়ে নিন। এরপর প্যান ধুয়ে তরমুজের মিশ্রণ ঢেলে দিন।

কিছুটা গরম হয়ে যাওয়ার পর এতে গুঁড়া দুধ মিশিয়ে দিন। তারপর মিশিয়ে দিতে হবে চিনি। বারবার নাড়তে থাকুন। কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর তরমুজের মিশ্রণ ঘন হয়ে এলে এর মধ্যে শুকনো নারকেল মিশিয়ে দিন।

আবারও কিছুক্ষণ জ্বাল করার পর এর মধ্যে দিয়ে দিন ভাজা সুজি। ভালো করে নাড়তে থাকুন। একসময় সুজি হালুয়ার মতো হয়ে যাবে। আরও কিছুক্ষণ নেড়ে নিন।

যখন দেখবেন প্যানের গা ছেড়ে মিশ্রণটি উঠে আসছে তখন সামান্য ঘি ছড়িয়ে নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা করে নিন লাড্ডুর মিশ্রণ। এরপর দু’হাতে ঘি মেখে অল্প করে হাতে নিয়ে গোল করে তৈরি করুন লাড্ডু।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর