• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

আমরা কোনো নিদিষ্ট দেশের ওপর নির্ভরশীল না: সচিবালয়ে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আমরা কোনো নিদিষ্ট দেশের ওপর নির্ভরশীল না। কিন্তু আমরা সবার সঙ্গে পরামর্শ করে কাজ করি। তাদের আইডিয়া গ্রহণ করি এবং তা বড় করি। আর্থিকভাবে বিভিন্ন পার্টনার আমাদের সহায়তা করে।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে জাতিসংঘের বিশেষায়িত প্রতিষ্ঠান আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) কান্ট্রি ডিরেক্টর আরন্ড হ্যামিলাসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এসব কথা বলেন।

এর আগে সকালে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও ফ্রান্সের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকে আলোচনার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, দেখা যাক, বাংলাদেশ তো এখন ভালো করছে। তবে আমরা সমস্যা থেকে একেবারে বের হয়ে গেছি, তা কিন্তু নয়। কিন্তু বিষয়টি তো চলছে।

অর্থমন্ত্রী আরও বলেন- বাংলাদেশ দেউলিয়া হয়ে যায়নি। অর্থনীতিতে কিছু সংকট ছিল, তবে তা কাটিয়ে আবারও উন্নয়নের ট্র্যাকে ফিরতে শুরু করেছে বাংলাদেশ।

বৈঠকে আলোচনার বিষয়বস্তু নিয়ে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকাল্যারাল ডেভেলপমেন্টের প্রজেক্ট কার্যক্রম চালু রয়েছে। সেখানে তারা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছে, সেগুলো নিয়েই আলোচনা হচ্ছে।

বৈঠকে নির্দিষ্ট কোনো বিষয়ে ফোকাস করার কথা বলা হয়েছে কি না, সংবাদকর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সে রকম কিছু নেই। তবে তারা ধীরে ধীরে উন্নয়নে কাজ করে। প্রতিবছরই আমাদের সঙ্গে তাদের আলোচনা হয়। এ বছর ইনোভেশন (উদ্ভাবনী) বিষয়ে বাংলাদেশসহ অন্য সবার সঙ্গে তাদের আলোচনা হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ফ্রান্স সরকারের জলবায়ু বিষয়ক বিশেষ দূত স্টিফেন ক্রোজা। এসময় জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ঋণ ও অনুদান মিলিয়ে বাংলাদেশকে ১ বিলিয়ন ইউরো আর্থিক সহায়তা দেওয়ার কথা জানান তিনি।

পরে ঢাকায় নিযুক্ত জাপানিজ রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবেন বলে জানান জাপানের রাষ্ট্রদূত।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর