• বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

এফআই-বিএস ৬ ইঞ্জিনে এলো হোন্ডা এসপি ১২৫

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩

শীর্ষস্থানীয় মোটরসাইকেল প্রস্তুতকারক জাপানি কোম্পানি হোন্ডার জনপ্রিয় কমিউটার মোটরসাইকেল এসপি ১২৫ এলো এফআই-বিএস ৬ ইঞ্জিনে। নতুন বেশ কিছু ফিচার যোগ হয়েছে এই বাইকটিতে। এটি বিএস-৬ স্ট্যান্ডার্ড। আগের ভার্সনে ছিল কার্বুরেটর ইঞ্জিন।

শনিবার (১৮ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে নতুন এসপি ১২৫ মডেলটি উন্মোচন করা হয়। যেখানে জানানো হয়; নতুন এই বাইকে দ্রুত ও শব্দহীন-স্টার্ট নিশ্চিত করতে ব্যবহৃত হয়ৈছে এসিজি চালিত মোটর। থাকছে সম্পূর্ণ ডিজিটাল মিটার। এই বাইক প্রতি লিটারে ৬৮ কিলোমিটার মাইলেজ সুবিধা দিবে-বলেও জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা শিগেরু মাৎসুজাকি।

তিনি বলেন, আমরা বাংলাদেশে প্রথমবারের মতো পিজিএম-এফআই প্রযুক্তির ইঞ্জিনসমৃদ্ধ সম্পূর্ণ নতুন এসপি ১২৫ বিএস ৬ স্ট্যান্ডার্ড মোটরসাইকেল। এই বাইকে নতুন নতুন ফিচার দেওয়া হয়েছে। যা অন্যসব কোম্পানির ১২৫ সিসির বাইকে দেখা যায় না।

বাংলাদেশ হোন্ডার প্রধান বিপণন কর্মকর্তা মাহ মুহাম্মদ আশেকুর রহমান বলেন, নতুন হোন্ডা এসপি ১২৫ মডেলটি উন্নত স্মার্ট পাওয়ার সমৃদ্ধ মোটরসাইকেল। এতে রয়েছে বিভিন্ন ফাস্ট ইন সেগমেন্টের প্রযুক্তি, প্রিমিয়াম স্টাইল, লম্বা ও আরামদায়ক সিট। নতুন ওবিডি ২ কমপ্লায়েন্ট এসপি ১২৫ এক লিটার জ্বালানিতে ৬৮ কিলোমিটার মাইলেজ দেবে।

অনুষ্ঠানে জানানো হয়, এসপি ১২৫ মডেলের নতুন ভার্সনটি সম্পূর্ণ নতুন গ্রাফিক্স লুকে বাজারে হাজির করা হয়েছে। এতে সম্পূর্ণ ডিজিটাল মিটার দেওয়া হয়েছে। এই মিটার কনসোলে বিভিন্ন ফিচারের মধ্যে রয়েছে ইকো ইন্ডিকেটর, রিয়েল টাইম মাইলেজ, এভারেজ মাইলেজ, ডিসট্যান্স টু এম্পটি, সার্ভিস ভিউ ইন্ডিকেটর, ওয়াচ এবং গিয়ার ইন্ডিকেটর।

বাড়তি সুবিধার জন্য রয়েছে ইন্টিগ্রেটেড ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ। যা এই সেগমেন্টে নতুন। এছাড়াও বাইকটি সাইড স্ট্যান্ডে রাখলে স্বয়ংক্রিয়ভাবে ইঞ্জিন বন্ধ হয়ে যাবে।

বাইকটির চাকা বেশ প্রশস্ত। যা উন্নত গ্রিপসহ এসেছে। বাইকটিতে মনোমুগ্ধকর গ্রাফিক্সসহ ডায়নামিক ফুয়েল ট্যাংক ব্যবহৃত হয়েছে। এছাড়াও আছে এলইডি ডিসি হেডল্যাম্প ও ৫ স্পোক স্প্লিট অ্যালয় হুইল। এর চেইন সিলড। যার ফলে রক্ষণাবেক্ষণ কম করতে হবে।

এসপি ১২৫ বিএস ৬ ভার্সনের বাইকে ইন্ট্রিগ্রেটেড সুইচ ব্যবহৃত হয়েছে। অর্থাৎ এক সুইচেই নানাবিধ কাজ করা যাবে।

চালক ও আরোহীকে নিরাপদ রাখতে মডেলটিতে দেওয়া হয়েছে কম্বি ব্রেকিং সিস্টেম। অর্থাৎ ফুট প্যাডেল ব্রেক চাপলেই উভয় ব্রেক কার্যকর হবে।

হোন্ডার নতুন এই বাইকে ভিসকাস এয়ার ফিল্টার দেওয়া হয়েছে। যা পরিষ্কার করা ছাড়াই একটানা চালানো যাবে। ডিসি সিস্টেম চালুর জন্য রয়েছে মেইনটেনেন্স ফ্রি ১২ ভোল্টের ব্যাটারি।

বাইকটির ইঞ্জিনের শক্তি চাকায় ছড়িয়ে দেওয়ার জন্য ৫ স্পিড ট্রান্সমিশন বা গিয়ার দেওয়া হয়েছে।

চারটি ভিন্ন ভিন্ন রঙে হোন্ডা এসপি ১২৫ বিএস ৬ এফআই কেনা যাবে ১ লাখ ৬৩ হাজার টাকায়। যেটা আগের সেগমেন্টের বেশি। যদিও ফিচারও অনেক বিশ এই বাইকে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর