• রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩০ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

শেষ হলো ৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ১ অক্টোবর, ২০২৩

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর যৌথ আয়োজনে “৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩” এর জাতীয় পর্ব অনুষ্ঠিত হলো। গতকাল শনিবারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) পর্দা নামে দুদিনের এ আয়োজনের। গ্রিসের এথেন্সে অনুষ্ঠেয় ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে এ অলিম্পিয়াড আয়োজিত হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি জাতীয় এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে বিজয়ীদের পুরস্কার তুলে দেয়ার পাশাপাশি শিক্ষার্থীদের উৎসাহিত করেন। স্মার্ট বাংলাদেশের জন্য সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, একবিংশ শতাব্দীতে শুধু গতানুগতিক পড়াশোনা দিয়ে শিক্ষার নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব নয়। নতুন সময়ে শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনতে সবাইকে একযোগে কাজ করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে স্মার্ট শিক্ষাব্যবস্থা তৈরি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথ সুগম করা উদ্দেশ্য আমাদের।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে আয়োজিত এই সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. সেঁজুতি রহমান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

এ বছর অলিম্পিয়াডের মোট ৫টি ক্যাটাগরিতে বিজয়ী ৪২ শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। ক্যাটাগরিগুলো হলো ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, ফিজিক্যাল কম্পিউটিং, ড্রোন মেজ ও রোবটিকস কুইজ। এ বছরের মূল থিম ছিল ‘দ্য অলিম্পিক’। এই থিমের ওপর নির্ভর করেই প্রতিযোগিরা রোবট তৈরী করে। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের পারফরম্যান্সের ভিত্তিতে আবাসিক ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দল গঠন করা হবে, যারা ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে জানুয়ারি ২০২৪ এ অংশগ্রহণ করবে গ্রিসের এথেন্সে।

উল্লেখ্য, অলিম্পিয়াডের সব ক্যাটাগরির অনলাইন বাছাই পর্ব থেকে নিবাচিত শিক্ষার্থীদের নিয়ে এই জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়। এর আগে সারা বাংলাদেশের ৩০০ টি সংসদীয় আসনে অবস্থিত ৩০০ টি শেখ রাসেল স্কুল অব ফিউচার ল্যাবের মধ্যে ৬৫টি ল্যাবে হাতে-কলমে সরাসরি এবং অবশিষ্ট ২৩৫টি ল্যাবে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে রোবোটিক্স কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড সম্পর্কে বিস্তারিত জানতে https://www.bdro.org

Bangladesh Robot Olympiad


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর