• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন

ভিসানীতি নিয়ে সরকার নয়, বরং বিএনপি চাপে আছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩

ভিসানীতি নিয়ে সরকার নয়, বরং বিএনপি চাপে আছে বলে মন্তব্য করেছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, এটা নিয়ে বিরোধী দলেরই চাপ অনুভব করার কথা। এটি তাদের ভাবার কথা। সরকার ও নির্বাচন কমিশন স্বচ্ছতার সঙ্গে ভোট গ্রহণ করতে চায়।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীর মাদিনাতুল উলুম কামিল মাদ্রাসায় ‘মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা’ শীর্ষক বিভাগীয় শিক্ষক সমাবেশ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘নতুন ভিসানীতি নিয়ে বলা হচ্ছে কেউ যদি নির্বাচনী ব্যবস্থাকে ব্যাহত করে তাহলে তাদের ভিসা দেবে না। সরকার তো স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায় এবং সরকার সেটা করতে অঙ্গীকারবদ্ধ।

আমাদের নির্বাচন কমিশনও এমনটা করতে অঙ্গীকারবদ্ধ। আমরা এ রকম একটা নির্বাচন করতে এগিয়ে যাচ্ছি। যারা নির্বাচন বানচালের কথা ভাবছে, অরাজকতা সৃষ্টি করার কথা ভাবছে, ভয় পেলে তো তাদেরই পাওয়ার কথা। সরকারের ওপর চাপ কেন থাকবে?’

মন্ত্রী বলেন, নতুন শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন করা হলে কোচিংনির্ভরতা কমবে।

শিক্ষার্থীদের মুখস্থবিদ্যার ওপর নির্ভরতা কমবে। তবে কোচিং ব্যবসায় ভাটা পড়বে, এই ভয়ে অনেকে নতুন শিক্ষাব্যবস্থার সমালোচনা করছে। কারণ কেরানি তৈরির শিক্ষাব্যবস্থা স্বাধীন দেশের জন্য শুভকর নয়। যে ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা আমাদের আছে তা কেরানি পয়দা করার ব্যবস্থা। কারণ তারা চেয়েছিল এখান থেকে শুধু কেরানি তৈরি করা হবে।

কোনো পরিকল্পনাবিদ বা সিদ্ধান্ত গ্রহণকারী তৈরির উদ্দেশ্য তাদের ছিল না। কারণ এতে তাদের ক্ষমতা হারাবার ভয় ছিল। ওই শিক্ষাব্যবস্থায় শাসক যা বলবে কেরানি তাই করবে। তবে বর্তমান শিক্ষাব্যবস্থায় সেই ধারা থেকে নতুন প্রজন্মকে বের করে আনা হচ্ছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মহাপরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগের জ্যেষ্ঠ সচিব কামাল হোসেন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রশীদ, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদসহ অন্যরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর