• বুধবার, ১৯ জুন ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, তানজিদের অভিষেক

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, তানজিদের অভিষেক
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, তানজিদের অভিষেক

এশিয়া কাপে নিজেদের প্রথম ম‌্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আগে ব‌্যাটিং করবে বাংলাদেশ।

টস: টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ব‌্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় সাড়ে তিনটায় ম‌্যাচটি শুরু হবে।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান, নাঈম শেখ, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশের সামনে চোট-জর্জরিত শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা মাঠে নামতে পারছে এটাই মনে হয় যথেষ্ট! নাকি? যেভাবে একের পর এক তাদের ক্রিকেটার চোটে পড়েছেন তাতে কার জায়গায় কাকে নেবে তা নিয়ে দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল টিম ম‌্যানেজমেন্ট। তাইতো শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করে প্রতিযোগিতা শুরুর একদিন আগে নিজেদের দল ঘোষণা করে লঙ্কানরা।

চোটের কারণে শ্রীলঙ্কা দলে নেই মূল তিন পেসার দুশমান্তা চামিরা, দিলশান মাদুশঙ্কা ও লাহিরু কুমারা। এছাড়াও দলে নেই শ্রীলঙ্কার তারকা লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফলে মূল একাদশের চার নিয়মিত ক্রিকেটারদের ছাড়াই অতিথিদের বিপক্ষে মাঠে নামতে হবে স্বাগতিক শ্রীলঙ্কাকে।

বাংলাদেশ দলেও সম‌স‌্যা রয়েছে। এই টুর্নামেন্ট শুরুর আগেই চোটের কারণে তামিম ইকবাল নিজেকে সরিয়ে নিয়েছেন। ছিটকে গেছেন লিটন দাস। বাংলাদেশ হারিয়েছে ইবাদত হোসেনকেও। ফলে দুই দল সমান অবস্থায় আছে বললেও ভুল হবে না।

হেড টু হেড

ওয়ানডেতে দুই দল এর আগে ৫১ ম‌্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে শ্রীলঙ্কার ৪০ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় কেবল ৯টি। ফল আসেনি ২ ম‌্যাচে। দুই দল সবশেষ ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল ২০২১ সালে। তিন ম‌্যাচের সিরিজে ২-১ ব‌্যবধানে জিতেছিল বাংলাদেশ।

সাকিবের নতুন পথ চলা

ওয়ানডে অধিনায়ক হিসেবে দ্বিতীয় ইনিংস শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান। তামিম ইকবাল দায়িত্ব থেকে সরে যাওয়ার পর বিসিবি সাকিবের কাঁধে নেতৃত্বভার দিয়েছেন। মাশরাফি বিন মুর্তজার ইনজুরিতে ২০০৯ সালে দায়িত্ব পান সাকিব। এরপর ২০১১ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেন তিনি। এরপর অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয় বিসিবি।

মাশরাফি ২০১৪ সালে পুনরায় দায়িত্ব পেলে সাকিবকে করা হয় সহ অধিনায়ক। এরপর মাশরাফির অনুপস্থিতিতে তিনটি ম‌্যাচে ভারতপ্রান্ত অধিনায়ক হিসেবে সাকিব দলকে নেতৃত্ব দেন। এবার পাকাপাকিভাবে নতুন পথ চলা শুরু হলো বাংলাদেশের ক্রিকেটের ধ্রুবতারার। এর আগে তার নেতৃত্বে ৫০ ম‌্যাচ খেলে ২৩টিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে ২৬টি। এবার তার সফর কেমন হয় সেটাই দেখার অপেক্ষা।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর