• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন

রশিদ-মুজিবকে নিয়ে আলাদা করে ভাবছেন না সাকিব

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩
রশিদ-মুজিবকে নিয়ে আলাদা করে ভাবছেন না সাকিব

টি-টোয়েন্টিতে অধিকাংশ সময়ই ভয়ঙ্কর দল আফগানিস্তান। বিশেষ করে তাদের বিশ্বমানের বোলিং আক্রমণ ভোগান্তিতে ফেলে যেকোনো দলকেই। আইসিসি র‌্যাঙ্কিংয়ের সেরা দুই বোলারই তাদের। সেরা দশে আছেন আরও একজন। কিন্তু তারপরও নির্দিষ্ট কোনো খেলোয়াড়কে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা নেই বাংলাদেশের। নিজেদের নিয়েই ভাবছেন সাকিব আল হাসানরা।

অথচ কয়েক দিন আগেই এই আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে হেরেছে বাংলাদেশ। যে সংস্করণেই কিনা সবচেয়ে বেশি ভালো খেলে টাইগাররা। প্রথম দুই ম্যাচে তো সেই অর্থে লড়াইও করতে পারেনি তারা। তবে তৃতীয় ম্যাচে দারুণভাবে ফিরে আসে বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে বরাবরই সফল অধিনায়ক রশিদ খান। এই লেগস্পিনারের বল ঠিকমতো বুঝতেই পারেন না টাইগাররা। টাইগারদের বিপক্ষে সফল মুজিব উর রহমানও। এছাড়া সাম্প্রতিক সময়ে আতঙ্কের নাম হয়ে উঠছেন ফজল হক ফারুকিও।

নির্দিষ্ট কোনো খেলোয়াড়কে নিয়ে না ভেবে দলগতভাবে ভালো করার তাগিদ দিচ্ছেন অধিনায়ক সাকিব। তিনি বলেন, কোনো সুনির্দিষ্ট ব্যক্তি বা কাউকে নিয়ে আমরা চিন্তা করছি না। আমাদের দলও কোনো একজন ব্যাটসম্যান বা বোলারের ওপর ভরসা করে নেই। আমরা চাই যেন আমরা দলীয়ভাবে পারফর্ম করি, যেটার মাধ্যমে যেন জয়লাভ করতে পারি। আমাদের তাড়না একইরকম রাখার চেষ্টা করব আমরা।

মাঠেই প্রতিপক্ষকে নিয়ে ভাববেন বলে জানান অধিনায়ক। বলেন, আমরা কোনো একজন ক্রিকেটারকে নিয়ে কথা বলিনি, চিন্তাও করিনি। যে ব্যাটিং বা বোলিং করবে, সে তার জায়গা থেকে কী কী পরিস্থিতির মুখোমুখি হবে, সেগুলো নিয়ে আমি নিশ্চিত যে তারা ব্যক্তিগতভাবে কাজ করবে। এটা আসলে কাউকে বলার বিষয় নয় এবং করারও বিষয় নয়। যে পরিস্থিতিতে যে আসবে, তার দায়িত্ব কিভাবে সে দলের জন্য ভালো পারফর্ম করতে পারে।

মূলত দল হিসেবে খেলেই আফগানদের হারাতে চান সাকিব। তিনি বলেন, আমার কাছে মনে হয়, আমরা দল হিসেবে তখনই ভালো খেলি, যখন অন্য দল নিয়ে চিন্তা না করি। আমরা যখন খোলা মন নিয়ে থাকি, নিজেদের খেলাটায় কিভাবে উন্নতি করা যায়, সেটা নিয়ে ভাবি এবং নিজেদের জায়গা থেকে সবাই ১০ বা ২০ শতাংশ উন্নতি করা যায়, সেই চিন্তা করি, আমার কাছে মনে হয় দলটা তখনই পারফর্ম বেশি করে।

সাকিব আরও বলেন, আমরা তখনই একটু নার্ভাস থাকি বা অত ভালো পারফর্ম করতে পারি না- যখন আমরা কন্ডিশন নিয়ে অনেক বেশি চিন্তা করি এবং অনেক বেশি প্রতিপক্ষ নিয়ে চিন্তা করি। আমার কাছে মনে হয়, ওই জিনিসটা আমরা যত কম করতে পারব, ততই আমাদের জন্য ভালো।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর