• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন

ফ্রান্সের ৬৪ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন এমবাপ্পে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
ফ্রান্সের ৬৪ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন এমবাপ্পে
ফ্রান্সের ৬৪ বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন এমবাপ্পে

ইউরোর বাছাইপর্বে গ্রিসকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স। ফরাসিদের জয়ে একমাত্র গোলটি করেন কিলিয়ান এমবাপ্পে। এই গোলে আবার দারুণ এক রেকর্ড গড়েন তরুণ এই ফরোয়ার্ড। দেশটির কিংবদন্তি জাস্ট ফন্টেইনকে পেছনে ফেলে এক মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি।

ঘরের মাঠ স্তাদে দে ফ্রান্সে গতকাল খেলার ৫৪ মিনিটে পেনাল্টি কিক নেন এমবাপ্পে। তবে তার সেই কিক আটকে দেন গ্রিসের গোলরক্ষক। কিন্তু কিন্তু আগেই তিনি লাইন থেকে বেরিয়ে আসায় রেফারি আবার পেনাল্টি নেওয়ার সিদ্ধান্ত দেন। এবার দ্বিতীয় চেষ্টায় বল জালে পাঠাতে কোনো সমস্যা হয়নি তার।

চলতি মৌসুমে ক্লাব পিএসজি ও জাতীয় দল ফ্রান্সের হয়ে এমবাপ্পের মোট গোল হলো ৫৪টি। যেখানে ৪১টি তিনি করেছেন পিএসজির হয়ে। এই ৪১ গোলের ২৯টি ফ্রেঞ্চ লিগ ‘আঁ’তে, ৭টি চ্যাম্পিয়নস লিগ আর অন্যান্য প্রতিযোগিতায় ৫টি। ফ্রান্সের হয়ে তিনি এ মৌসুমে করেছেন ১৩ গোল।

এর আগে ফন্টেইন ১৯৫৭-৫৮ মৌসুমে সর্বোচ্চ ৫৩ গোল করেছিলেন। সেবার তিনি রেসের হয়ে করেছিলেন ৩৯ গোল। আর ফ্রান্সের হয়ে ১৪ গোল। ফ্রান্সের জার্সিতে ১৪ গোলের ১৩টিই ফন্টেইন করেছিলেন ১৯৫৮ সুইডেন বিশ্বকাপে। যেটি এখনো এক বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ড হয়ে আছে।

এ বছরের ফেব্রুয়ারিতে পৃথিবী থেকে বিদায় নেওয়া ফন্টেইন ফ্রান্সের হয়ে ২১ ম্যাচ খেলে করেছেন ৩০ গোল।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর