• বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

আরও ৮টি কলম বের করা হল সেই যুবকের পেট থেকে

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

মানসিক প্রতিবন্ধী আব্দুল মোতালেবের পেট থেকে বিনা অপারেশনে আরও আটটি কলম বের করা হয়েছে । সোমবার দুপুরে সিরাজগঞ্জ শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে তার পেট থেকে এন্ডোস্কপির মাধ্যমে কলমগুলো বের করে আনেন চিকিৎসকরা। এ নিয়ে দুইবার কোনরকম অস্ত্রোপচার ছাড়াই এন্ডাস্কপির মাধ্যমে মোট ২৩টি কলম বের করা হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার ওই রোগীর পেট থেকে ১৫টি কলম বের করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ও এন্ডোস্কপি করা চিকিৎসক ডা. জাহিদুল ইসলাম। মেডিকেল সাইন্সের ইতিহাসে বিনা অস্ত্রোপচারে রোগীর পেট থেকে এতগুলো কলম বের করার ঘটনা এটিই প্রথম বলে দাবি করছেন হাসপাতাল চিকিৎসকেরা।

শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম জানান, সোমবার বেলা সাড়ে ১১টা থেকে শুরু করে প্রায় এক ঘণ্টার প্রচেষ্টায় এন্ডোস্কোপির মাধ্যমে তার পেট থেকে আরও আটটি কলম বের করা হয়েছে। ধারণা করা হয়েছিলো তার পেটে আরও চারটি কলম আছে। কিন্তু বের করার সময় দেখা গেছে পেটে আরও আটটি কলম ছিল। বর্তমানে তার পেটে আর কোনো কলম নেই এবং এখন সে সুস্থ আছে।

তিনি আরও জানান, দীর্ঘদিন ধরে পেটে কলম পড়ে থেকে কলমের রঙ পরিবর্তনের পাশাপাশি কলম থেকে কালি নির্গত হয়ে কালিতে থাকা বিভিন্ন পদার্থ ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। কাল থেকে তাকে মুখ দিয়ে খাবার দেওয়া হবে এবং ৪-৫ দিনের মধ্যেই তাকে হাসপাতাল থেকে রিলিজ করে দেয়া হবে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর