• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

যে কারণে লাল কাপড়েই মোড়ানো হয় বিরিয়ানির হাঁড়ি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
যে কারণে লাল কাপড়েই মোড়ানো হয় বিরিয়ানির হাঁড়ি
যে কারণে লাল কাপড়েই মোড়ানো হয় বিরিয়ানির হাঁড়ি

খেয়াল করে দেখেছেন কী, বিরিয়ানির পাতিল লাল কাপড় দিয়ে মোড়ানো থাকে। এই কাপড়ের রং লাল কেন? এছাড়া বেশিরভাগ স্ট্রিট ফুড লাল কাপড় দিয়ে মোড়ানো থাকে।

পাকোড়া আর ফাস্টফুড ছাড়া স্ট্রিট ফুড-প্রেমীদের দিন শেষ হয় না। রাস্তার স্টল থেকে শুরু করে গাড়িতে বিক্রি হওয়া ফাস্ট ফুড, যেকোন পথ চলতি খাবারের আইটেমগুলোর মধ্যে একটি জিনিস কিন্তু সব কিছুতেই এক থাকে। প্রায় সব এই ধরণের খাবার ঢেকে রাখতেই লাল কাপড় ব্যবহার করা হয়।

আচ্ছা, আপনি কী কখনো ভেবে দেখেছেন কেন এই কাপড় অন্য কোনো রঙের হয় না? জানলে অবাক হবেন যে এর পেছনে রয়েছে বড় বৈজ্ঞানিক কারণ। প্রথম কারণ হচ্ছে, লাল রঙটি খুবই উজ্জ্বল এবং এটি দূর থেকেও চেনা যায়। লাল রঙের দিকে সহজেই মানুষের নজর পড়ে, তাই মটকা ও গাড়ির অন্যান্য বাসন-পত্রে লাল রঙের কাপড় বাধা হয়।

বিজ্ঞান বলে, লাল রঙের উজ্জ্বলতার পেছনে একটি সাধারণ পদার্থবিদ্যা কাজ করে। আমরা জানি যে আলো সাধারণত সাতটি রঙের সমন্বয়ে গঠিত। এই সমস্ত রঙের মধ্যে, লাল রঙের তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে বেশি। বিপরীতভাবে, এই রঙের ফ্রিকোয়েন্সি সবচেয়ে কম। প্রসঙ্গত, যে রঙের তরঙ্গদৈর্ঘ্য যত বেশি হবে, সেই রং তত উজ্জ্বল হবে। এমন রঙ দূর থেকে দেখাও যায়।

লাল কাপড় মোড়ানোর আরেকটি কারণ: খাদ্যদ্রব্য লাল রঙের কাপড়ে ঢেকে রাখলে মানুষের মনোযোগ দ্রুত চলে যায় এই রঙের দিকে। ইতিহাস বিশেষজ্ঞরা বলছেন, হুমায়ুনের আমলে রান্নাঘর নিয়ে একটা প্রথা ছিল। এই প্রথার অধীনে, খাবার রাখার জন্য ব্যবহৃত বাসনগুলো লাল কাপড় দিয়ে ঢেকে দেওয়া হত। এই প্রাচীন প্রথাই সম্ভবত বর্তমান যুগে এই ভাবে নয়া রূপে জনপ্রিয় হয়ে উঠেছে। তাই অনেক বিশেষজ্ঞের মতে খাবার ঢেকে রাখার জন্য একটি লাল কাপড় ব্যবহার করা হয় এই প্রাচীন প্রথাকে অনুসরণ করেই।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর