• রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৮ মার্চ, ২০২৩
পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তার বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, ইউক্রেন যুদ্ধে পুতিনের বিরুদ্ধে বেশ কয়েকটি বিষয়ে যুদ্ধাপরাদের অভিযোগ তুলেছে আইসিসি। এর মধ্যে রয়েছে বেআইনিভাবে ইউক্রেন থেকে শিশুদের রাশিয়ায় নির্বাসন। একই অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট দপ্তরের শিশু অধিকার বিষয়ক কমিশনার মারিয়া আলেক্সেভনা লোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করার পর থেকেই দেশটিতে মানবতাবিরোধী যুদ্ধাপরাধ সংঘটিত করার অভিযোগ ওঠেছে রাশিয়ার বিরুদ্ধে। তবে এসব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করেছে মস্কো।

আজ শুক্রবার নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আইসিসি এক বিবৃতিতে বলেছে, জোরপূর্বক ইউক্রনের নাগরিকদের (শিশুদের) নিয়ে যাওয়া এবং রাশিয়ার নিয়ন্ত্রিত ইউক্রেনের অঞ্চলগুলো থেকে জোরপূর্বক নাগরিকদের (শিশুদের) রাশিয়ার নিয়ে যাওয়ার মতো যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে পুতিনের বিরুদ্ধে। উপরেল্লিখিত অপরাধের সঙ্গে পুতিনের সংশ্লিষ্টতা থাকার বিষয়টি বিশ্বাস করার পর্যাপ্ত কারণ রয়েছে।

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর প্রতিক্রিয়া জানিয়েছে ইউক্রেন। দেশটির প্রসিকিউটর জেনারেল আন্দ্রি কোস্টিন আইসিসির প্রশংসা করে বলেছেন, ‘বিশ্ব একটি সংকেত পেয়েছে— রাশিয়া হলো একটি অপরাধী দেশ ও এর নেতারা এবং তাদের সহায়তাকারীদের তাদের সংঘটিত অপরাধের জন্য বিচারের মুখোমুখি করা হবে। এটি ইউক্রেন এবং আন্তর্জাতিক আইনের জন্য একটি ঐতিহাসিক সিদ্ধান্ত।’

তবে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়ে এখনো মন্তব্য করেনি মস্কো।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর