• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

২০২২ সালে রেকর্ড ৩৫ দেশে ইন্টারনেট বন্ধ করা হয়েছিল

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ১ মার্চ, ২০২৩

নির্বাচন, সক্রিয় সহিংসতা, পরীক্ষাসহ নানা কারণে বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট সেবা বন্ধের ঘটনা ঘটেছে। ২০২২ সালে সবমিলিয়ে ৩৫টি দেশে ইন্টারনেট বন্ধ করা হয়েছিল। কোনো কোনো দেশে একাধিকবারও ইন্টারনেট বন্ধের ঘটনা ঘটেছে। ডিজিটাল অধিকার গোষ্ঠী অ্যাকসেস নাউ এবং #কিপইটঅন ক্যাম্পেইন যৌথভাবে এই তথ্য প্রকাশ করেছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

অ্যাকসেস নাউ এবং #কিপইটঅন ক্যাম্পেইন এক প্রতিবেদনে ২০২২ সালে বিশ্বজুড়ে ৩৫টি দেশে মোট ১৮৭ বার ইন্টারনেট ব্ল্যাকআউটের কথা জানিয়েছে। ২০১৬ সাল থেকে প্রতিবেদনটি প্রকাশিত হয়ে আসছে। তারপর থেকে দেশের সংখ্যা বিবেচনায় ২০২২ সালেই সবচেয়ে বেশি দেশে ইন্টারনেট ব্ল্যাকআউটের ঘটনা ঘটেছে। এ বছর ভারতে মোট ৮৪ বার ইন্টারনেট সংযোগ বন্ধ করার মতো ঘটনা ঘটেছে।

২০১৬ সালে মোট ২৫টি দেশে ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছিল ইচ্ছাকৃতভাবে। তারপরের বছর অর্থাৎ ২০১৭ সালে ১৯টি দেশে, ২০১৮ সালে ২৬ দেশে, ২০১৯ সালে ৩৩ দেশে, ২০২০ সালে ২৯ দেশে এবং ২০২১ সালে মোট ৩৪টি দেশে ইন্টারনেট বন্ধ করা হয়েছিল।

তবে এক বছরে সর্বোচ্চ সংখ্যকবার ইন্টারনেট ব্ল্যাকআউটের ঘটনা ঘটেছে ২০১৯ সালে। সেবছর বিশ্বজুড়ে মোট ২১৩ বার ইন্টারনেট ব্ল্যাকআউটের ঘটনা ঘটেছে। তার আগের বছর অর্থাৎ ২০১৮ সাল রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে। সেবছর বিশ্বজুড়ে মোট ১৯৬ বার ব্ল্যাকআউটের ঘটনা ঘটেছিল।

ইউক্রেনে রুশ আগ্রাসনের মধ্যে রাশিয়ার সামরিক বাহিনী দেশটিতে ২২ বার ব্ল্যাকআউটের ঘটায়। এছাড়া ইরান দেশজুড়ে বিক্ষোভের সময় ১৮ বার এ ঘটনা ঘটে। ২০২০ সাল থেকে ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলে এবং ২০২১ সাল থেকে মিয়ানমারে দীর্ঘতম ব্ল্যাকআউট রেকর্ড করা হয়েছিল।

অ্যাক্সেস নাউ-এর #কিপইটঅন ক্যাম্পেইন ম্যানেজার ফেলিসিয়া অ্যান্থনিও বলেন, ‘কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা তাদের নিপীড়নের এজেন্ডা পূরণে ইন্টারনেটকে ব্যাহত করেছে।’


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর