• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

তিন বছর পর হংকং সীমান্ত খুলে দিল চীন

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩
তিন বছর পর হংকং সীমান্ত খুলে দিল চীন
তিন বছর পর হংকং সীমান্ত খুলে দিল চীন

করোনা ভাইরাসের শুরু থেকে গত প্রায় তিন বছর ধরে কড়া জিরো-কোভিড নীতি চালু রেখেছিল চীন। তবে গত মাস থেকে বিভিন্ন বিধিনিষেধ তুলে নিতে শুরু করে দেশটি। সর্বশেষ বিধি ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টিনের নিয়ম তুলে দিয়ে সীমান্ত খুলে দিয়েছে চীন। খবর আল-জাজিরা, বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ রোববার থেকে হংকংয়ের সঙ্গে তিন বছর পর চীনের সীমান্ত খুলে দেওয়া হয়েছে। এতে করে যাওয়ায় স্থল ও সাগরপথে ভ্রমণকারীদের ঢল শুরু হয়েছে। দীর্ঘদিন পর পরিবার-স্বজনদের সঙ্গে দেখা করতে উৎসুক হয়ে আছেন তারা।

চীনের এই ঘোষণায় হংকংয়ের অধিবাসী তেরেসা চো বলেন, আমি খুব, খুবই খুশি, খুবই অধীর। বহু বছর বাবা-মাকে দেখিনি। বাবা-মা ভাল নেই। তাদের কোলন ক্যান্সার হওয়ার খবর শোনার পরও দেখতে যেতে পারিনি। এখন তাদেরকে দেখতে যেতে পেরে আমি সত্যিই খুশি।

এ ছাড়া চীনাও থাইল্যান্ড, ইন্দোনেশিয়ার মতো দেশগুলোর পর্যটন স্থানগুলোতে দীর্ঘসময় ধরেই যেতে পারেনি । সীমান্ত খোলার পর এখন তাদের সেসব স্থানে ভ্রমণের দ্বার খুলে গেল।

দেশটি রোববার থেকে মূল ভূখণ্ডের অধিবাসীদের জন্য পাসপোর্ট, ভ্রমণ ভিসা এবং সাধারণ ভিসা ইস্যু করতে শুরু করেছে। এ ছাড়া চীন বিদেশিদের জন্য রেসিডেন্স পারমিটও দিচ্ছে। ২০২০ সালের মার্চ মাস থেকে চীন সরকার কার্যত তাদের সব সীমান্ত বন্ধ রেখেছিল।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর