১০০০ পেনাল্টি প্রাকটিস করেও একটিও গোল দিতে পারলো না স্পেন

১০০০ পেনাল্টি প্রাকটিস করেও একটিও গোল দিতে পারলো না স্পেন

কাতার বিশ্বকাপে নকআউট পর্বের ম্যাচে স্পেনের বিপক্ষে লড়ছে মরক্কো। শক্তির বিচারে এগিয়ে থাকা স্পেন ম্যাচে আধিপত্য বিস্তার করলেও আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় মরক্কো। মোট ১২০ মিনিট খেলা হলেও গোল করতে ব্যর্থ হয় এই দুই দল। ফলে, ম্যাচের জয়ী নির্ধারণ করার জন্য ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে ম্যাচ গড়ানোর ফলে সবাই ধরেই নিয়েছিল স্পেনের জয় নিশ্চিত! কারণ এক হাজার পেনাল্টি ‘হোমওয়ার্ক’ নিয়ে বিশ্বকাপে এসেছেন স্পেন কোচ এনরিকে। কিন্তু না; টাইব্রেকারে একটা গোলও দিতে পারেনি স্পেন। বরং মরক্কো স্পেনের জালে জড়িয়েছে ৩ গোল!

গত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কথা। ইতালির বিপক্ষে দারুণ খেলেও স্পেনকে সেমি-ফাইনালে থামতে হয় পেনাল্টি শ্যুটআউট নামক ভাগ্য পরীক্ষায় হেরে। তখনই দলের খেলোয়াড়দের বিশ্বকাপের প্রস্তুতির জন্য হোমওয়ার্ক দিয়েছিলেন স্প্যানিশ কোচ লুইস এনরিকে। ক্লাব পর্যায়ে প্রত্যেককে এক হাজার পেনাল্টি নিয়ে প্রস্তুতি নিতে বলেছিলেন তিনি।

বিশ্বকাপের মঞ্চে এবার শুরুটা দুর্দান্ত করলেও সে ধারা ধরে রাখতে পারেনি স্পেন। গ্রুপে দ্বিতীয় হয়ে উঠে নকআউট পর্বে তাদের প্রতিপক্ষ হয় মরক্কো। ক্রোয়েশিয়া ও বেলজিয়ামদের মতো দল থাকা সত্ত্বেও যারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠে এসেছে নকআউট পর্বে। তাদের বিপক্ষে ম্যাচটা টাই-ব্রেকারে গড়ানোর কথাই ছিল।

তাই টাইব্রেকারের প্রস্তুতির গুরুত্ব বুঝতে পেরেছেন এ স্প্যানিশ কোচ। বলার অবশ্য আরও কারণ রয়েছে। বিশ্বকাপে পেনাল্টি শ্যুটআউটে কেবল একবার জিতেছে দলটি। হেরেছে তিনবার। সবশেষটি গত বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে। এর আগে ২০০২ সালে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এবং ১৯৮৬ সালে বেলজিয়ামের বিপক্ষে হারে দলটি।

সোমবার এনরিকে জানান, এক বছর আগে আমি স্পেনের এক ক্যাম্পে খেলোয়াড়দেরকে বলেছিলাম বিশ্বকাপে আসার আগে তারা যেন এক হাজারবার পেনাল্টি অনুশীলন করে আসে। আমি আশা করছি ওরা ওদের অনুশীলন করেই এখানে এসেছে। এখানে এসে যদি প্র্যাকটিস করা শুরু করে তা যথেষ্ট হবে না।

তিনি বলেন, এটা কোনো লটারি নয়। এটা এমন এক মুহূর্ত যেখানে চরম মাত্রায় টেনশন কাজ করে। এটা এমন এক সময় যেখানে নার্ভ কতটা শক্ত তা প্রমাণ করতে হবে। এবং তোমার হাতে সুযোগ আছে ঠিক সেভাবে পেনাল্টি শটটি নেওয়ার, যেভাবে তুমি অনুশীলন করে এসেছো।

এদিকে আজ গোলরক্ষকের বীরত্বে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে মরক্কো। ম্যাচের অতিরিক্ত সময়ে ফলাফল নির্ধারণ না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারে গোলরক্ষকের বীরত্বে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মরক্কো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 6 =