• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

মা হওয়ার পর কি যৌন জীবনের ইতি হয়ে যায়?

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২

মা হওয়া নিয়ে মেয়েদের মাঝে নানারকম দুশ্চিন্তা দেখা যায়। তার মধ্যে একটা হল যৌন জীবন নষ্ট হয়ে যাওয়া। বিভিন্ন কারণে সন্তান জন্মের পর দম্পতিদের যৌন জীবন নস্ট হতে পারে। তাই মা হওয়া মানেই যৌন জীবনের দফারফা ভেবে সন্তানধারণ অনেকেই পিছিয়ে দেন। কিন্তু এর পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। বাচ্চা না চাওয়ার হাজারটা কারণ থাকতে পারে, কিন্তু এই একটা ব্যাপারে ভুল ধারণা পুষে রাখার কোনও কারণ নেই।

সারা পৃথিবীতে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, সদ্যপ্রসূতির যৌন ইচ্ছে মরে না, ৩-৪ সপ্তাহের মধ্যেই শরীর স্বাভাবিক চক্রে ফিরে আসে। তবে ভারতের সমস্যা হল, অধিকাংশ মহিলারই সন্তান হওয়ার পর যৌন জীবন আর ততটা আকর্ষক থাকে না। সেটার পিছনে নানা কারণ থাকতে পারে। মায়েদের মানসিকভাবে প্রস্তুত হতে সময় লাগে এটা যেমন ঠিক, তেমনই এটাও ঠিক যে, সন্তান যৌন সম্পর্ক স্থাপনের পথে অন্তরায় নয়।

ডাক্তারেরা কী বলেন?

বেশিরভাগ ডাক্তারের মতে, বাচ্চা হওয়ার ৬ সপ্তাহ পর থেকেই স্বাভাবিক শারীরিক সম্পর্ক স্থাপনে কোনও বাধা নেই। তবে এটা এক একজনের ক্ষেত্রে এক একরকম হতে পারে। কোনও কোনও মহিলার যৌন ইচ্ছে ফিরে আসতে বছরখানেকও লেগে যেতে পারে।

কী করবেন: প্রথম থেকেই ইন্টারকোর্সের কথা ভাবার দরকার নেই, বরং পরস্পরের কাছাকাছি থাকার ওপরই বেশি জোর দিন। একটু আদর, বা দীর্ঘ চুমু দিয়েই শুরুটা হোক না!

শরীর ঠিক হতে জন্য সময় দিন: ঐশ্বর্যা রাই বচ্চনকে বাচ্চা হওয়ার পর বাড়তি ওজন নিয়ে লোকে কত কী-ই না বলেছে, কিন্তু অ্যাশ শরীরকে স্বাভাবিকভাবে সুস্থ হওয়ার সময় দিয়েছেন। আপনার শরীরকে মাতৃত্ব খানিকটা তো বদলাবেই, সেটা মেনে নিন। বেঢপ চেহারা নিয়ে বেশি ভাবলে লিবিডো কমবে।

কী করবেন: শরীর সুস্থ রাখার জন্য হালকা ব্যায়াম করুন, হাঁটুন। মা হওয়ার পর আগের চেহারা ফিরে পেতে সেলেব্রিটিরা প্রচুর সময় আর অর্থ ব্যয় করেন। ক’জন মহিলার পক্ষে তা সম্ভব? তাই তাড়াহুড়ো করবেন না, দরকার পড়লে নিউট্রিশনিস্টের সঙ্গে কথা বলে একটা ডায়েট চার্ট করে নিতে পারেন নিজের জন্য। তার সঙ্গে ভরসা রাখুন ব্যায়ামে।

ব্যথার সমস্যা: প্রায় ব্যথাহীন স্বাভাবিক প্রসব হলেও প্রথমবার যৌন সম্পর্ক স্থাপন করতে একটু অসুবিধে হবেই। তখনও ভ্যাজাইনা খুব স্পশর্কাতর আর শুকনো থাকে, তাই অস্বস্তি হওয়া স্বাভাবিক।

কী করবেন: ব্যথা, ঘর্ষণ বা শুকনোভাব কাটাতে কোনও ওয়াটার বেসড ল্যুব্রিকান্ট ব্যবহার করতে পারেন। বেশি ব্যথা হলে ডাক্তার দেখান।

স্ত্রী যখন মা: মায়ের ব্যাপারে সব ছেলেই খুব স্পর্শকাতর হয়। তাই স্ত্রী মা হওয়ার পর স্বামীর যৌনচেতনায় কিছু পরিবর্তন আসতেও পারে।

কী করবেন: মা হওয়ার পর স্বামীর চোখে আপনার সম্মান বাড়তে পারে, কিন্তু আপনি যে তাঁরই সঙ্গে ঘনিষ্ঠ হতে চান, সেটাও খোলাখুলি বলুন। মাতৃত্ব মানেই সব কিছু বদলে যাওয়া নয়, সেটা দু’জনকেই বুঝতে হবে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর