হজযাত্রীদের কোভিড নেগেটিভ ও ভ্যাকসিন সনদ রাখতে হবে

ডেস্ক রিপোর্ট: পবিত্র হজ পালনের উদ্দেশ্যে যারা সৌদি আরবে যাচ্ছেন। তাদের ৭২ ঘণ্টা আগে করা কোভিড পরীক্ষার নেগেটিভ সনদের সঙ্গে ভ্যাকসিন সনদও রাখতে হবে।

শনিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে, ২০২২ সালে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে গমনের জন্য কোভিড-১৯ সংক্রান্ত জরুরি নির্দেশনা পালন সেদেশ কর্তৃক বাধ্যতামূলক করা হয়েছে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় দ্বারা অনুমোদিত কোভিড ভ্যাকসিনের দুই ডোজ ও ভ্যাকসিনের বুস্টার ডোজ নেয়ার সার্টিফিকেট হজের পুরো সফরে ব্যবহারের লক্ষ্যে একাধিক কপি/আইডি কার্ড আকারে লেমিনেট কপি হজযাত্রীকে প্রস্তুত রাখতে হবে।

নিবন্ধন ব্যতিত কোভিড ভ্যাকসিন নিয়ে থাকলে অথবা ‘সুরক্ষা’ অ্যাপসে টিকা নেয়ার তথ্য আপডেট নেই- এমন হজযাত্রীর টিকা নেয়ার তথ্য ‘সুরক্ষা’ অ্যাপসে অন্তর্ভুক্তিক্রমে টিকার সার্টিফিকেট নিতে হবে। অর্থাৎ টিকা নিলেই চলবে না, টিকা নেয়ার সার্টিফিকেট অবশ্যই সঙ্গে নিতে হবে। হজে যাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে নিতে হবে। সব স্থানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক।

Leave a Reply

Your email address will not be published.

15 + 18 =