• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

নতুন বছরে হার মানবে করোনা, আশা ডব্লিউএইচও প্রধানের

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
নতুন বছরে হার মানবে করোনা, আশা ডব্লিউইচও প্রধানের

নতুন বছরেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস হার মানবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস।

শুক্রবার ২০২১ সালের শেষ দিনে লিঙ্কডইনে নতুন বছরের আগমনী বার্তায় এ আশাবাদ ব্যক্ত করেছেন সংস্থাটির প্রধান। খবর বিবিসির।

ব্রিটিশ এ সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, খ্রিষ্টীয় নতুন বছরের শুরুতে একটি বিবৃতি দিয়েছেন ডব্লিউএইচওর প্রধান। এতে তিনি টিকা নিয়ে জাতীয়তাবাদী আচরণ ও টিকার মজুতের বিষয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছেন।

ডব্লিউইচও প্রধান বলেন, দুই বছরে আমরা এখন এই ভাইরাসকে ভালভাবে জেনেছি। মাস্ক ব্যবহার, ভিড় এড়ানো, শারীরিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি মেনে চলা, বায়ুপ্রবাহ ঠিক রাখা, করোনা পরীক্ষা করা এবং সংক্রমণের উৎস খোঁজার মাধ্যমে আমরা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে শিখেছি।

তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেন, প্রাণঘাতী এ ভাইরাসের চিকিৎসা আমরা করতে পারছি। গুরুতর অসুস্থ ও আক্রান্তদের বেঁচে থাকার সম্ভাবনা এতে বেড়েছে। এসব শিক্ষা এবং সামর্থ্য দিয়ে মহামারির অবসান ঘটানোর সুযোগ আমাদের হাতে আছে।

তবে একই সঙ্গে সতর্কবার্তাও দিয়ে তিনি বলেন, টিকার ক্ষেত্রে যে অসমতা রয়েছে তা বজায় থাকলে ভাইরাসের নতুন ধরন আসার ঝুঁকি বাড়বে। তিনি আরো বলেন, আমরা এই অসমতা থেকে বেরিয়ে আসতে পারলে করোনার মহামারি বিদায় নেবে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর