• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

এবারও পাসে এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
এবারও পাসে এগিয়ে মেয়েরা
এবারও পাসে এগিয়ে মেয়েরা

এবারও এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে ছেলে পরীক্ষার্থীদের থেকে এগিয়ে মেয়ে পরীক্ষার্থীরা। শুধু জিপিএ ৫ বিবেচনায় নয়, ছেলেদের থেকে পাসের হার বিবেচনায় এগিয়ে মেয়েরা।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০২১ সকালে এসএসসি ও সমমান পরীক্ষায় ১ লাখ ৮৩ হাজার ৩৪০জন শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে। এর মধ্যে ১ লাখ ৩৫ হাজার ৭৮ জন ছাত্রী আর ৭৯ হাজার ৭৬২ জন ছাত্র।

২০২১ সালের এসএসসি,দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্র অংশ নেয়। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। এর মাধ্যে ফেল করেছে ৮৩ হাজারের বেশি ছাত্র আর পাসের হার ৯২ দশমিক ৬৬ শতাংশ।

অন্যদিকে এবারের এসএসি পরীক্ষায় মেয়ে পরীক্ষার্থী অংশ নেয় ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন। এরমধ্যে পাস করেছে ১০ লাখ ৩৭ হাজার ৬১৮জন। পরীক্ষায় মেয়েদের পাসের হার ৯৪ দশমিক ৫০ শতাংশ।

সর্বোচ্চ ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করে ৯ টি সাধারণ শিক্ষাবোর্ডে। এ ছাড়া কারিগরি বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের ৯৩.২২ শতাংশ শিক্ষার্থী পাস করে।

এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন অংশ নিয়েছেন। গত ১৪ নভেম্বর সকালে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান বিষয়ের পরীক্ষার মাধ্যমে এ পরীক্ষা শুরু হয়।

গত বছরের তুলনায় এ বছর ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন পরীক্ষার্থী বেড়েছে। এই বৃদ্ধির হার ৮ দশমিক ৭৬ শতাংশ। এ ছাড়া মোট শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি।

এবারের এই পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত (কাস্টমাইজড) সিলেবাসে। প্রত্যেক বিভাগে ৩টি করে বিষয়ের পরীক্ষা হয়েছে। বাকি বিষয়ে জেএসসিতে প্রাপ্ত নম্বরের প্রবণতা দেখে নম্বর দিয়ে এসএসসি ও সমমানে ফল দেয়া হবে। গত ২৩ নভেম্বের পরীক্ষা শেষ হয়।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর