• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩২ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

দেশে পরীক্ষামূলক ফাইভ জি চালু হচ্ছে রোববার

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
দেশে পরীক্ষামূলক ফাইভ জি চালু হচ্ছে রোববার

রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর টেলিটক আগামীকাল রোববার (১১ ডিসেম্বর) থেকে দেশে পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ জি চালু করছে। প্রাথমিকভাবে ফাইভ জির পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে ছয়টি স্থানে।

২০২২ সালের মধ্যে গ্রাহকদের জন্য রাজধানীর দুইশ স্থানে ফাইভ জি চালু করা হবে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে ঢাকাসহ অন্যান্য স্থানে ৫-জি সেবা বিস্তৃত করা হবে।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন জানান, গ্রামাঞ্চলে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

ফাইভ জি প্রযুক্তি সেবাদানের বিষয়ে চলতি বছরের অক্টোবরে হুয়াওয়ের সঙ্গে একটি চুক্তি করে টেলিটক। এ চুক্তির অধীনে হুয়াওয়ে বাংলাদেশে ফাইভ জি প্রযুক্তি চালু করতে টেলিটককে বিশ্বমানের সেবা প্রদান করছে।

এরই মধ্যেই ঢাকা শহরের বিভিন্ন সাইটে হুয়াওয়ে ও টেলিটকের যৌথ পরীক্ষায় ব্যবহারকারীদের জন্য এক দশমিক পাঁচ জিবিপিএস পিক ইন্টারনেট গতি এবং ৭১০ মিলি সেকেন্ড ল্যাটেন্সির মতো দারুণ ফলাফল পাওয়া গেছে। এর মাধ্যমে দেশে শিল্পের ডিজিটালাইজেশন ত্বরান্বিত করা এবং ব্যক্তিগত ব্যবহারকারীদের জন্য আরো অনেক সুযোগ তৈরি করা সম্ভব হবে।

এর আগে চলতি বছরের ২৫ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছিলেন, ঢাকায় আগামী ডিসেম্বর মাসের কোনো একদিন পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা (ফাইভ জি) পরীক্ষামূলকভাবে চালু হবে। সেটা হতে পারে ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবসে। অথবা ১৬ ডিসেম্বর বিজয় দিবসে। সরকারি মুঠোফোন অপারেটর টেলিটক পরীক্ষামূলকভাবে এ ফাইভ জি সেবা চালু করবে।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর