• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

সুখী দেশের তালিকায় এগিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
সুখী দেশের তালিকায় এগিয়েছে বাংলাদেশ

প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও মিয়ানমারকে পেছনে ফেলেছে বিশ্বে সুখী দেশের তালিকায় এগিয়ে গেছে বাংলাদেশ। ২০২১ সালের নতুন এই সূচকে গত বছরের তুলনায় ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। যার অবস্থান এখন ১০১তম।

২০২০ সালে বাংলাদেশ ছিল ১০৭তম অবস্থানে। তবে ২০১৯ থেকে ২০২০ সালে এক লাফে অনেকটাই এগিয়েছিল বাংলাদেশ। ২০১৯ সালে ছিল ১২৫তম অবস্থানে।

বিশ্বের শতাধিক দেশে জরিপ চালিয়ে মোট ১৪৯টি সুখী দেশের তালিকা প্রকাশ করেছে কান্ট্রিইকোনোমি.কম এর ওয়েবসাইটে। সেখানে প্রথম অবস্থানে আছে ফিনল্যান্ড। এছাড়া ভারত ১৩৯তম, পাকিস্তান ১০৫তম, শ্রীলংকা ১২৯তম ও মিয়ানমার ১২৬তম স্থানে অবস্থান করছে। তবে এই তালিকায় শেষের দিকে রয়েছে রাজনৈতিকভাব বিধ্বস্ত আফগানিস্তানের অবস্থান।

তালিকাটি মূলত বেশ কয়েকটি মানদণ্ডের ওপর ভিত্তি করে করা হয়। এরমধ্যে একটি দেশে আইনের শাসন, জনগণের মাথাপিছু আয় ও জীবন ধারণের মানসহ বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত থাকে। এসব কিছুর ওপর ভিত্তি করে বিভিন্ন দেশকে নির্দিষ্ট পয়েন্ট দেয়া হয়। আর এর মাধ্যমেই তালিকার ক্রম সাজানো হয়ে থাকে।

২০২১ সালের এই তালিকায় বাংলাদেশ পেয়েছে ৫.০২৫ পয়েন্ট। এর আগে, ২০২০ সালে ৪.৮৩৩ এবং ২০১৯ সালে বাংলাদেশের দখলে ছিল ৪.৪৫৬ পয়েন্ট।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর