• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:১৮ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

বাঘ সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য-শেষ পর্ব

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

খান হাসিব:  বড় বিড়ালের মধ্যে আপনার যদি প্রিয় প্রাণী বাঘ হয়ে থাকেন তাহলে আশা করছি আজকের তথ্যগুলো আপনার ভাল লাগবে। সুতরাং, আজ দৈনিক এইদিনের পাঠকদের জন্য বাঘ সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য দুই পর্বে শেয়ার করার চেষ্টা করছি, যা আপনার জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করতে পারে!

১৬. বাঘের শিকার পদ্ধতি হচ্ছে, শিকারের আগে শিকারকে থাবায় ঘায়েল করে পরবর্তীতে কামড় বসানো!

১৭. কোনও বাঘ একবার মানুষের রক্ত-মাংসের স্বাদ পেলে পরবর্তীতে বাঘটি বেপরোয়া হয়ে উঠে এবং নির্বিচারে মানুষ হত্যা করতে থাকে। এই বাঘদের ‘ম্যান ইটার’ নামে ডাকা হয়!

১৮. বাঘ অনুভূমিকভাবে ৩৩ ফুট পর্যন্ত লাফিয়ে পার হতে পারে!

১৯. সাধারণত মাদি বাঘ একবারে তিন থেকে ছয়টি পর্যন্ত বাচ্চা জন্ম দিতে পারে!

২০. সাধারণত জন্ম নেয়ার ১৪ দিন পর বাঘ শাবকের চোখ ফুটে!

২১. একটি বাচ্চা প্রায় আড়াই বছর পর্যন্ত মায়ের সঙ্গে থাকে!

২২. পৃথিবীজুড়ে বাঘেরা অতিবিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে!

২৩. বাঘের শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ ওষুধ বানানোর কাজে ব্যবহার হওয়া এবং বাঘ শিকার বীরত্বের পরিচায়ক মনে করায় মানুষ নির্বিচারে বাঘ হত্যা করে থাকে!

২৪. ‘সেভ চায়না’স টাইগারস’ একটি স্বেচ্ছাসেবী বাঘ সংরক্ষণ গোষ্ঠী, যারা সফলভাবে বন্য বাঘদের পুনর্বাসন, প্রত্যাবর্তন এবং প্রজনন কাজে অত্যন্ত সফল!

২৫. দ্যা রয়েল বেঙ্গল টাইগার বাংলাদেশ ও ভারতের জাতীয় প্রাণী।

২৬. চিড়িয়াখানায় প্রাণী রাখা অমানবিক প্রচারণা করতে চীনের একটি চিড়িয়াখানায় দর্শনার্থীদের জন্য কাঠের বাঘ বানিয়ে দেখানো হয়!

২৭. এশিয়ান লোককাহিনী অনুসারে বাঘকে অতিপ্রাকৃত এবং ভয়ঙ্কর প্রাণী হিসাবে দেখা হয়!

২৮. ১৮৯৪ সালে প্রকাশিত রুডইয়ার্ড কিপলিংয়ের ‘দ্য জঙ্গল বুক’ বইয়ে শের খান নামে একটি বাঘকে ভয়ানক ভিলেন হিসেবে দেখানো হয়!

২৯. বাঘ সচেতনতায় টনি দ্যা টাইগার নামে এক ব্যক্তি ‘ব্রেকফাস্ট সিরিয়াল ফ্রস্টেড ফ্লেক্স’ নামে একটি টিভি সো চালান, যেখানে বাঘকে অত্যন্ত অসহায় প্রাণী হিসেবে সংরক্ষণের দাবি জানানো হয়!

৩০. সিগফ্রাইড এবং রয় নামের দুই জাদু বিনোদনকারী ৭ বছর বয়সী একটি বাঘ নিয়ে প্রদর্শনী করানোর সময় বাঘটি রয়ের ঘাড় কামড়ে শাবকের মত আচরণ করে। এ ঘটনার পর থেকে ওই প্রদর্শনী বন্ধ করে দেয়া হয়!


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর