• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন
Notice
We are Updating Our Website

একদিনেই ৩ প্রাদেশিক রাজধানী দখল তালেবানের

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ৯ আগস্ট, ২০২১
একদিনেই ৩ প্রাদেশিক রাজধানী দখল তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে একদিনেই ৩ প্রাদেশিক রাজধানী দখল তালেবানরা। এ নিয়ে গত তিন দিনে ৫টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবানরা।

এদিকে শেবারগানে আফগান নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় ২ শতাধিক তালেবান নিহত হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আফগানিস্তানে তালেবানের অব্যাহত আগ্রাসনে একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে নিচ্ছে জঙ্গিগোষ্ঠীটি। জারাঞ্জ ও শেবারগান দখল করার পর এবার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কুন্দুজ নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার কথা জানিয়েছে তালেবান।

তাদের দাবি, কুন্দুজের পুলিশ সদর দপ্তর, সরকারি ভবন ও একটি কারাগারের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তারা।

এর আগে ২৪ ঘণ্টার ব্যবধানে নিমরোজ ও জাওজান প্রদেশের রাজধানী দখল করে সরকারি বিভিন্ন স্থাপনা, গভর্নরের চত্বর নিয়ন্ত্রণ নেয় তালেবানরা। জাওজানের কারাগার দখল করে সেখানকার বন্দিদের ছেড়ে দেয়া হয়।

তবে আফগান প্রশাসনের দাবি, কুন্দুজ ও শেবারগানের নিয়ন্ত্রণ এখনও সরকারের হাতে রয়েছে। শিগগিরই আফগান সরকার বিদ্রোহীদের দমন করবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ঘানি সরকার।

এর মধ্যেই বিভিন্ন শহরে নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে ব্যাপক সংঘর্ষ অব্যাহত আছে। এতে স্থানীয় নাগরিকরাও আফগান বাহিনীকে সহযোগিতা করছে।

এদিকে শনিবার আফগানিস্তানের জাওজান প্রদেশের রাজধানী শেবারগানে মার্কিন বাহিনীর সহযোগিতায় তালেবানদের গোপন আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালায় সরকারি বাহিনী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বোমারু বিমান দিয়ে অভিযানের নির্দেশের পরপরই এ খবর পাওয়া গেলো।

এতে ২ শতাধিক তালেবান নিহত হয়েছে বলে দাবি সরকারের। এতে তালেবানের বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও যানবাহন ধ্বংস হয় বলেও জানানো হয়।

সূত্র: আল জাজিরা


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর