• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪০ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

করোনার ‘ডেল্টা স্ট্রেন’ নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ২ জুলাই, ২০২১
করোনার ‘ডেল্টা স্ট্রেন’ নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

স্বাস্থ্য ডেস্ক: করোনাভাইরাসের ‘ডেল্টা স্ট্রেন’ নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির মতে, এই নতুন স্ট্রেন আগামী দিনে গোটা বিশ্বে সংক্রমণ ছড়াতে পারে এবং ভয়ঙ্কর রূপ ধারণ করবে। বর্তমানে এই স্ট্রেন প্রায় ১০০টি দেশে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত চার সপ্তাহের মধ্যে ভারতের ২২৪টি জিনোম সিকোয়েন্সিংয়ের ৬৭% ডেল্টা স্ট্রেনের সন্ধান মিলেছে। এইজন্য ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমণ রুখতে বাধ্যতামূলকভাবে মাস্ক, স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এখনও পর্যন্ত করোনার আলফা ভ্যারিয়েন্ট ১৭২টি দেশে, বিটা ভ্যারিয়েন্ট ১২০টা দেশে এবং গামা ভ্যারিয়েন্ট ৭২টি দেশে মিলেছে। ডেল্টা ভ্যারিয়েন্ট মিলেছে ৯৬টি দেশে। যদিও মনে করা হচ্ছে ১০০ টিরও বেশি দেশে এই ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে। এই ভ্যারিয়েন্ট অন্যান্য গুলির থেকে বেশি সংক্রামক হাওয়ায় ভয়ঙ্কর আকার ধারণ করবে বলে জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে।

করোনার ডেল্টা স্ট্রেন নিয়ে চিন্তিত হওয়ার কোনও কারণ নেই জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বৈজ্ঞানিক ডক্টর সৌম্য স্বামীনাথন বলেন, এখনও তেমন কোনও উদ্বেগের রূপ ধারণ করেনি এই স্ট্রেন। ডেল্টা ভ্যারিয়েন্টের দ্বারা আক্রান্তের সংখ্যাও খুব কম।

সূত্র: ফার্স্ট পোস্ট, দ্যা হিন্দু


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর