• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

ঘুমের মাঝেই লুকিয়ে আছে সুন্দর হবার রহস্য

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২১ জুন, ২০২১
ঘুমের মাঝেই লুকিয়ে আছে সুন্দর হবার রহস্য
ঘুমের মাঝেই লুকিয়ে আছে সুন্দর হবার রহস্য

অনেক মেয়েদের মাঝেই ত্বক নিয়ে থাকে নানা ধরনের দুশ্চিন্তা দেখা দেয়। তবে অনেক মেয়েই হয়তো জানে না ঘুমের মধ্যেই লুকিয়ে আছে সুন্দর হওয়ার আসল রহস্য। শুনতে অবাক লাগলেও এটিই সত্যি বলছেন অনেক বিশেষজ্ঞরা।

আমরা সবাই কম বেশি স্বাস্থ্যের প্রতি যত্নশীল। আর স্বাস্থ্যের যত্ন নেওয়াটা নিয়মিত প্রয়োজনের মধ্যেই পড়ে, তবে স্বাস্থ্যের কথা বললেই প্রথমে ঘুমের কথা আসবেই। ঘুম সমসময় ত্বক এবং স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। আপনার ত্বক যেমন খাবার খাওয়াকে প্রতিফলিত করে, তেমনি ভালো ত্বকের ঘুমও প্রতিফলিত হয়। ঘুমের সাথে কিভাবে ঘুমাচ্ছেন সেটাও অনেক গুরুত্বপূর্ণ। ভুল ঘুমের অবস্থানের কারণে ত্বকে ফুসকুড়ি, বলিরেখাও পড়তে পারে। এর সাথে আরো অনেক কিছুই হতে পারে।

ঘুমের ক্ষেত্রে কিছু বিষয় মনে রাখা দরকার, আমরা যেমন শ্বাস নেই, ঠিক তেমনি ভাবে ত্বকেরও শ্বাস নিতে হয়। তবে ঘুমের অবস্থানও ত্বককে প্রভাবিত করে।

যাদের বালিশ নিয়ে ঘুমানোর অভ্যাস আছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সোজা হয়ে পিঠের উপর ভর দিয়ে ঘুমানো সর্বদা ঘুমের জন্য ভালো। আবার অনেকে পাশ ফিরে বা পেটে চাপ দিয়ে ঘুমোতে পছন্দ করেন, যা তাদের মুখের একপাশে বালিশে ঠেলে দেয়।

কখনও কখনও, ভুল ঘুমের জন্য ফুসকুড়ি হতে পারে, তবে এর থেকে মুক্তি পেতে বালিশের কভার ব্যবহার করা নিরাপদ, যার ফলে বালিশের ব্যাকটিরিয়া ত্বকে পৌঁছতে পারে না।

বিশেষজ্ঞদের মতে, সোজা হয়ে ঘুমানো, ঘুমের সেরা অবস্থান হিসাবে উত্তম। যার ফলে ত্বককে শ্বাস নেওয়ার সুযোগ দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর