• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
Notice
We are Updating Our Website

যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে অসংখ্য অভিবাসন প্রত্যাশী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২৯ মার্চ, ২০২১
যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে অসংখ্য অভিবাসন প্রত্যাশী

ডেস্ক রিপোর্ট:  যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী মানুষ জড়ো হয়েছে। তাদের সবাই মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে। অভিবাসনের জন্য গত দুই দশকে মেক্সিকো সীমান্তে এরকম হাজার হাজার মানুষের ভীড় দেখা যায়নি।

সীমান্তে জড়ো হওয়া অভিবাসন প্রত্যাশী ১৫ হাজার ৫শ শিশুকে আশ্রয়ে নিয়েছে মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্যাট্রোল (সিপিবি)। এদের সবাই অভিভাবকহীন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে. অভিবাসীদের সংখ্যা বেশি হওয়ায় মানবিক সংকট বেড়েছে।

অভিবাসন প্রত্যাশী অধিকাংশ প্রাপ্তবয়স্কদের বহিষ্কার করা হচ্ছে। জড়ো হওয়া সকল পরিবারকেও ফেরত পাঠানো হচ্ছে। কেবল অভিভাবকহীন শিশুদেরকে আশ্রয় দেওয়া হচ্ছে। হাজার হাজার অভিভাবকহীন শিশু সীমান্তরক্ষীদের আশ্রয়ে রয়েছে। সরকার পরিচালিত যে শিবিরগুলিতে শিশুদের রাখা হয়েছে তার পরিস্থিতি মানবিক নয় বলে দাবি করেছেন সমালোচকরা।

২১ মার্চ পর্যন্ত মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্যাট্রোল (সিপিবি) অভিভাবকহীন ১৫ হাজার ৫শ শিশুকে আশ্রয় দিয়েছে। প্রেসিডেন্ট বাইডেন দায়িত্ব গ্রহণের পর আশ্রয় শিবিরগুলোতে এখনো সাংবাদিকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। গত সপ্তাহে প্রকাশিত শিবিরের ছবিতে দেখা যায়, স্বল্প পরিসর জায়গায় গাদাগাদি করে অভিবাসী শিশুরা ঠাঁই নিয়েছে।

ট্রাম্প প্রশাসনের সময়ে অভিবাসীদের প্রবেশে একাধিক বিধি-নিষেধ আরোপসহ মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কাজ শুরু করা হয়। গত জানুয়ারিতে শপথ গ্রহণের পর বাইডেন যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশকারীদের ওপর থেকে কিছু বিধি-নিষেধ প্রত্যাহার করেন। দেয়াল নির্মাণে ডোনাল্ড ট্রাম্পের ১৪০ কোটি মার্কিন ডলারের তহবিল স্থগিত করেন বাইডেন প্রশাসন।

রিপাবলিকান আইনপ্রণেতারা বর্তমান পরিস্থিতির জন্য বাইডেন প্রশাসনকে দায়ী করেছে। জো বাইডেনের দাবি, সীমান্তে মানবিক সংকটের জন্য সাবেক ট্রাম্প প্রশাসন দায়ী। প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন এই পরিস্থিতিতে চাপের মুখে রয়েছেন।

দ্রুত পরিস্থিতি উন্নয়নের জন্য নীতিমালা তৈরি করতে সরকারের ওপর চাপ বাড়ছে। চাপের মুখে অভিবাসী সংকট মোকাবিলার জন্য ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দায়িত্ব দিয়েছেন জো বাইডেন।


আপনার মতামত লিখুন :
এ জাতীয় আরও খবর